গোটাবায়া রাজাপাকসের সিঙ্গাপুরে থাকার মেয়াদ বাড়ল

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে আরও ১৪ দিন সিঙ্গাপুরে থাকার অনুমতি পেয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 08:22 AM
Updated : 27 July 2022, 08:22 AM

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে আরও ১৪ দিন সিঙ্গাপুরে থাকার অনুমতি পেয়েছেন।

বিষয়টি সম্পর্কে অবগত কিন্তু পরিচয় প্রকাশে অনিচ্ছুক দুই কর্মকর্তা বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা জানিয়েছেন।

কলম্বো ও সিঙ্গাপুরের পৃথক এ সূত্রদ্বয় রয়টার্সকে জানিয়েছেন, ব্যক্তিগত সফরে দুই সপ্তাহ আগে সিঙ্গাপুরে আসা রাজাপাকসের জন্য ইস্যু করা স্বল্পমেয়াদী ভ্রমণ পাসের মেয়াদ বাড়ানো হয়েছে।

Also Read: ‘শ্রীলঙ্কায় ফিরবেন গোটাবায়া রাজাপাকসে’

মেয়াদ বাড়ানোর ফলে রাজাপাকসে ১১ অগাস্ট পর্যন্ত সিঙ্গাপুরে অবস্থান করতে পারবেন।

রয়টার্স জানায়, সিঙ্গাপুরের ইমিগ্রেশন ও চেকপয়েন্টস কর্তৃপক্ষকে মেয়াদ বাড়ানোর এ বিষয়টি নিশ্চিত করার অনুরোধে জানানো হলেও তারা সাড়া দেয়নি।

গণঅভ্যুত্থানের মুখে দেশ ছেড়ে পালিয়ে প্রথমে প্রতিবেশী মালদ্বীপে গিয়েছিলেন রাজাপাকসে, একদিন পর ১৪ জুলাই সেখান থেকে সিঙ্গাপুর চলে যান তিনি। পরে সিঙ্গাপুর থেকে পাঠানো পদত্যাগপত্রে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদ ছাড়েন তিনি।

ওই সময় সিঙ্গাপুরের সরকার জানিয়েছিল, তাকে রাজনৈতিক আশ্রয় দেওয়া হয়নি, তিনি ব্যক্তিগত সফরে সেখানে গিয়েছেন।

মঙ্গলবার শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র বান্দুলা গুনাবর্ধনা বলেছেন, “আমার বিশ্বাস তিনি অবশেষে শ্রীলঙ্কায় ফিরে আসার কথাই বিবেচনা করবেন, তবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো রাজনৈতিক বা অন্য কোনো অবস্থান নেই।”

রাজাপাকসে পালিয়ে গিয়ে পদত্যাগ করার পর শ্রীলঙ্কার ছয়বারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পার্লামেন্টের ভোটাভুটিতে জয়ী হয়ে দেশটির প্রেসিডেন্ট হয়েছেন।

২ কোটি ২০ লাখ জনসংখ্যার দ্বীপদেশ শ্রীলঙ্কা স্বাধীনতার পর থেকে সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটে খাবি খাচ্ছে। বিদেশি মুদ্রার রিজার্ভ প্রায় শূন্য হয়ে যাওয়ায় জ্বালানি, খাদ্য, ওষুধসহ অন্যান্য প্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না দেশটি। এ কারণে কয়েক মাস ধরে দেশটিতে অস্থিরতা বিরাজ করছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক