একুয়েডরে কারাগারে সহিংসতায় নিহত অন্তত ১৫

বিভিন্ন এলাকা ও মাদক পাচারের রুট নিয়ে সংগঠিত অপরাধী চক্রগুলোর মধ্যকার দ্বন্দ্ব ও লড়াইয়ের কারণেই দেশটির কারাগারগুলোতে নিয়মিত এ সহিংসতা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 09:54 AM
Updated : 4 Oct 2022, 09:54 AM

একুয়েডরের লাতাকুঙ্গা শহরের এক কারাগারে সহিংসতায় অন্তত ১৫ জন নিহত ও আরও ২১ জন আহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার এ সহিংসতার ঘটনা ঘটেছে বলে এসএনএআই কারাসংস্থার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিভিন্ন এলাকা ও মাদক পাচারের রুট নিয়ে সংগঠিত অপরাধী চক্রগুলোর মধ্যকার দ্বন্দ্ব ও লড়াইয়ের কারণেই দেশটির কারাগারগুলোতে নিয়মিত সহিংসতা হচ্ছে বলে দেশটির রক্ষণশীল প্রেসিডেন্ট গুইলারমো লাসো স্বীকার করে নিয়েছেন।

সোমবারের ঘটনার বিস্তারিত জানা যায়নি।

সহিংসতায় নিহতদের মরদেহ শনাক্তে কাজ চলছে, বলেছেন কর্মকর্তারা।

 “এই মুহূর্তে ন্যাশনাল পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, ১৫ জন মারা গেছে, ২১ জন আহত হয়েছে,” বলেছেন লাতাকুঙ্গা শহরটি যে প্রদেশের অন্তর্গত, সেই কোতোপাজি প্রদেশের গভর্নর ওসওয়াল্ডো করোনেল।

গত বছর একুয়েডরজুড়ে একাধিক কারাদাঙ্গায় ৩১৬ কয়েদির মৃত্যু হয়েছিল।

চলতি বছরের জুলাইয়ে সান্তা ডোমিংগোর একটি কারাগারে ১৩ বন্দি নিহত হন, এর দুই মাস আগে মে-তে একই কারাগারে সহিংসতায় প্রাণ গিয়েছিল ৪৩ জনের।

মানবাধিকার বিষয়ক আন্তঃআমেরিকান কমিশন বলছে, একুয়েডরের কারাগারের ব্যবস্থাপনা নিয়ে দেশটির কর্তৃপক্ষ ব্যাপক উদাসীন, তাদের সমন্বিত কোনো কারা নীতিও নেই; পাশাপাশি বন্দিদেরও খুব বাজে পরিবেশের মধ্যে থাকতে হয়।

দেশটির কারাগারগুলোতে এখন প্রায় ৩৩ হাজার ৫০০ বন্দি থাকে, যা সর্বোচ্চ ধারণক্ষমতার চেয়েও ১১ দশমিক ৩ শতাংশ বেশি বলে সরকারি হিসাবেই বলা হচ্ছে।