ভারতের রাজস্থানে মিগ-২১ বিধ্বস্ত, ৩ গ্রামবাসী নিহত

বিমানটি নিয়মিত প্রশিক্ষণের জন্য রাজস্থানের সুরতগড় বিমানঘাঁটি থেকে উড্ডয়নের পর প্রযুক্তিগত সমস্যার কারণে বিধ্বস্ত হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 10:36 AM
Updated : 8 May 2023, 10:36 AM

ভারতের রাজস্থানে দেশটির বিমান বাহিনীর একটি মিগ-২১ জঙ্গি বিমান বিধ্বস্ত হয়ে তিন গ্রামবাসী নিহত ও আরও তিনজন আহত হয়েছেন।

সোমবার স্থানীয় সময় সকালে জঙ্গি বিমানটি হনুমানগড়ের বালালনগর গ্রামের একটি বাড়ির ওপর আছড়ে পড়ে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বিমানটি নিয়মিত প্রশিক্ষণের জন্য সুরতগড় বিমানঘাঁটি থেকে উড্ডয়নের পর প্রযুক্তিগত সমস্যার কারণে বিধ্বস্ত হয়।

বিমানটির পাইলট ওই সময়ের মধ্যে প্যারাশুট যোগে বিমানটি থেকে বের হয়ে যান আর তিনি নিরাপদ আছেন বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, পাইলট সামান্য আঘাত পেয়েছেন এবং তাকে উদ্ধার করতে ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠানো হয়েছে।

“বিমানটিতে সমস্যা দেখা দিলে পাইলট বিদ্যমান পদ্ধতি অনুসরণ করে সেটিকে রক্ষার চেষ্টা করেন, কিন্তু তাতে ব্যর্থ হওয়ার পর তিনি বের হয়ে যান,” এক বিবৃতিতে বলেছে তারা। এ বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে বলেও জানিয়েছে তারা।

বার্তা সংস্থা পিটিআইয়ে প্রতিবেদনে দেওয়া উদ্ধৃতিতে স্থানীয় একজন জানিয়েছেন, তিনি বিকট একটি শব্দ শুনে তাকিয়ে দেখেন একটি প্যারাশুট নেমে আসছে, এর কয়েক সেকেন্ডের মধ্যেই একটি বিমান রতি রামের বাড়ির ওপর বিধ্বস্ত হয়, এতে তার স্ত্রী ও আরও দুই নারী নিহত হন।

এক কর্মকর্তা জানিয়েছেন, ঘটনাস্থলে পুলিশ ও দমকল বাহিনী আসার আগে গ্রামবাসী পানি ও বালু দিয়ে আগুন নেভানের চেষ্টা করেছিলেন।

পুলিশ জানিয়েছে, যে এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়েছে সেখানে উদ্ধার অভিযান শুরু করা হয়েছে।

বিকানের পুলিশের মহাপরিচালক ওম প্রকাশ বলেছেন, “পাইলট মানুষের প্রাণ বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা করেছেন এবং বিমানটিকে গ্রামের একেবারে প্রান্তে নিয়ে ফেলেছেন।”

এর আগে জানুয়ারিতে ভারতীয় বিমান বাহিনী আরও দুটি জঙ্গি বিমান বিধ্বস্ত হয়েছিল। এদের একটি সুখোই এসইউ-৩০ এবং অপরটি মিরেজ ২০০০। মধ্যপ্রদেশ ও রাজস্থানে নিয়মিত প্রশিক্ষণ চলাকালে ঘটা এ দুই ঘটনায় এক পাইলট নিহত হন।