সিঙ্গাপুরে গাড়ি কিনতে খরচ যুক্তরাষ্ট্রের প্রায় ৬ গুণ

কর, আমদানি শুল্ক ও সরকারি অনুমতিপত্রের খরচসহ গাড়ি কেনার জন্য এখন বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ব্যয় করতে হয় সিঙ্গাপুরে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2023, 10:02 AM
Updated : 5 Oct 2023, 10:02 AM

সিঙ্গাপুরে পারিবারিক একটি গাড়ির মালিক হতে এখন শুধু সরকারি অনুমতিপত্র পেতেই ৮৩ লাখ ৪২ হাজারের বেশি টাকা ( ১ লাখ ৪ হাজার সিঙ্গাপুরি ডলার) খরচ করতে হবে। 

যানজটের লাগাম টেনে ধরতে ১৯৯০ এর দশকে নগর রাষ্ট্রটি সার্টিফিকেট অব এনটাইটেলমেন্ট (সিওই) পদ্ধতির প্রবর্তন করে। এই পদ্ধতির কারণে দেশটিতে সম্ভাব্য গাড়ির মালিকদের গাড়ি কেনার আগে বাধ্যতামূলকভাবে সিওই সংগ্রহ করতে হয়।

প্রতি দুই সপ্তাহে নিলামের মাধ্যমে সিওই বিক্রি করা হয়। কিন্তু বিক্রির জন্য কতোগুলো অনুমতিপত্র নিলামে তোলা হবে তা সরকার নিয়ন্ত্রণ করে। এটি নির্ভর করে রাস্তা থেকে কতগুলো পুরনো গাড়ি তুলে নেওয়া হচ্ছে তার ওপর।

বিবিসি জানিয়েছে, কর ও আমদানি শুল্কসহ এই পদ্ধতির কারণে গাড়ি কেনার ক্ষেত্রে এখন বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ সিঙ্গাপুর। 

উদাহরণ হিসেবে তারা বলেছে, সিঙ্গাপুরে নতুন ধরনের একটি টয়োটা ক্যামরি হাইব্রিড গাড়ি কিনতে ক্রেতার দিতে হবে সিওইর খরচ ও করসহ প্রায় আড়াই লাখ সিঙ্গাপুরি ডলার (২ কোটি ৫৫ হাজার টাকা) । যা যুক্তরাষ্ট্রের তুলনায় ছয়গুণ বেশি। 

ছোট গাড়ি, মোটরসাইকেল ও ব্যাণিজ্যিক যানের জন্য বিভিন্ন ধরনের সিওই আছে। মহামারী শেষ হওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হতে থাকায় এবং আগামী বছর থেকে সিওইর জন্য দেওয়া রেয়াত হ্রাস করার সরকারি সিদ্ধান্তের কারণে চাহিদা বেড়ে যাওয়ায় কয়েক মাস ধরে সিওইর দাম রেকর্ড উচ্চতায় উঠেছে।

একটি গাড়ির জন্য সিওই পেতে ন্যূনতম ৮৩ লাখ ৪২ হাজারেরও বেশি টাকা খরচ করতে হবে। ২০২০ সালে মহামারী চলাকালে সিওইর চাহিদা পড়ে গিয়েছিল, কিন্তু এখন চাহিদা বাড়ায় ওই সময়ের তুলনায় এর জন্য খরচ প্রায় তিনগুণ হয়ে গেছে।

তথাকথিত ‘‌মুক্ত’ বিভাগে সিওইর মূল্য রেকর্ড উচ্চতায় উঠে এক লাখ ৫২ হাজার সিঙ্গাপুর ডলারে (প্রায় ১ কোটি ২২ লাখ টাকা) দাঁড়িয়েছে। এই বিভাগে সিওই কোন গাড়ির জন্য ব্যবহার করা হবে তা নির্দিষ্ট করা নেই। 

অপেক্ষাকৃত ছোট দেশ হওয়া সত্ত্বেও সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে বেশি শতকোটিপতি থাকা দেশগুলোর তালিকায় নিয়মিতভাবে জায়গা করে নেয়। কিন্তু সাধারণ সিঙ্গাপুরবাসী, যাদের গড় বেতন প্রায় ৭০ হাজার সিঙ্গাপুরি ডলার, তাদের পক্ষে গাড়ির মালিক হওয়া কঠিন।

সিঙ্গাপুরের সরকার জনসাধারণকে গণপরিবহন ব্যবহারে উৎসাহী করতে আগ্রহী। দেশটির গণপরিবহন ব্যবস্থা বিশ্বের অন্যতম সেরা। আগামী দশকে দেশের রেল নেটওয়ার্ক ঢেলে সাজানো ও বিস্তৃত করার পরিকল্পনায় ৬ হাজার কোটি সিঙ্গাপুরি ডলার ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছে সরকার।  

৫৫ লাখ জনসংখ্যার এই নগর রাষ্ট্রটির সড়কগুলোতে গত বছর পর্যন্ত ১০ লাখেরও কম ব্যক্তিগত গাড়ি ছিল। 

সংবাদসূত্র: বিবিসি