ধ্বংসাত্মক শক্তি নিয়ে ফ্লোরিডায় হারিকেন ইয়ান

আঘাত হানার কিছুক্ষণের মধ্যেই মনোরম শান্ত সৈকত ও উপকূলীয় শহরগুলোকে লবণাক্ত পানিতে ডুবিয়ে দুর্যোগ কবলিত এলাকায় পরিণত করে ইয়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 06:02 AM
Updated : 29 Sept 2022, 06:02 AM

ধ্বংসাত্মক শক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপসাগরীয় উপকূলে আছড়ে পড়েছে হারিকেন ইয়ান।

তীব্র ঝড়ো বাতাস, প্রবল বৃষ্টি ও সাগরে উত্তাল ঢেউ সৃষ্টি করা ঘূর্ণিঝড়টি কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে আঘাত হানা অন্যতম সবচেয়ে শক্তিশালী ঝড়ে পরিণত হয়েছে।

স্থানীয় সময় বুধবার ঘণ্টায় একটানা ২৪১ কিলোমিটার বাতাসের বেগসহ ৪ মাত্রার হারিকেনের শক্তি নিয়ে তীরে আছড়ে পড়ে ইয়ান আর কিছুক্ষণের মধ্যেই মনোরম শান্ত সৈকত ও উপকূলীয় শহরগুলোকে লবণাক্ত পানিতে ডুবিয়ে দুর্যোগ কবলিত এলাকায় পরিণত করে।  

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ঘূর্ণিঝড়টির তাণ্ডবের প্রাথমিক যে চিত্র স্থানীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এসেছে তাতে বানের পানিতে গাড়ি ভেসে যেতে, কিছু এলাকায় শহর ডুবিয়ে দেওয়া পানিকে ছাদ ছুঁই ছুঁই করতে আর বাতাসের তোড়ে পাম গাছগুলোর মাথা নুয়ে পড়তে দেখা গেছে।   

ঘূর্ণিঝড়টি দেশটির ভেতর দিকে এগিয়ে যাওয়ার পথে এর প্রভাবে ফ্লোরিডার মধ্যাঞ্চলের কিছু এলাকায় ৭৬ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার ‍পূর্বাভাসে বলা হয়েছে।

বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো জানিয়েছে, বুধবার সূর্যাস্তের এক ঘণ্টা আগে থেকে ফ্লোরিডার প্রায় ২০ লাখ ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে রয়েছে।

ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস বড় ধরনের দুর্যোগ ঘোষণা অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন। 

যুক্তরাষ্ট্রের সীমান্ত কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার হারিকেন ইয়ান ফ্লোরিডা উপকূলের কাছে চলে আসার পর একটি নৌকা ডুবে ২০ কিউবান অভিবাসন প্রত্যাশী নিখোঁজ হয়েছে।

ঘূর্ণিঝড়টির কারণে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না, এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো দাপ্তরিক তথ্য পাওয়া যায়নি। 

গভর্নর ডেসান্টিস জানিয়েছেন, ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ এলাকাগুলোতে অজ্ঞাত সংখ্যক লোক আটকা পড়েছে এবং তাদের সাহায্য প্রয়োজন। তাদের উঁচু এলাকায় চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পরও তারা এলাকা ছাড়েনি আর উদ্ধারকর্মীরাও তাৎক্ষণিকভাবে তাদের কাছে পৌঁছতে পারেননি বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার বিকাল ৩টা ৫ মিনিটে ইয়ান সাগর থেকে ফ্লোরিডার কায়ো কোস্টা উপকূল দিয়ে স্থলভাগে উঠে আসে।

এর আগে মঙ্গলবার ঘূর্ণিঝড়টি কিউবায় তাণ্ডব চালায়। এতে কিউবার বেশিরভাগ অঞ্চল কয়েক ঘণ্টার জন্য বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল।

শক্তিশালী এই ঘূর্ণিঝড় কিউবার পশ্চিমাঞ্চলে ২ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম। 

আগের খবর:

Also Read: ফ্লোরিডায় ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ইয়ান

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক