ফ্লোরিডায় ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ইয়ান

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে ধেয়ে যাওয়া ইয়ান বর্তমানে ক্যাটাগরি-৪ হারিকেনে রূপ নিয়েছে।

রয়টার্স
Published : 28 Sept 2022, 02:30 PM
Updated : 28 Sept 2022, 02:30 PM

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ইয়ান। বর্তমানে ক্যাটাগরি-৪ হারিকেনে রূপ নিয়েছে ইয়ান।

হারিকেনটি বুধবার ফ্লোরিডার গাল্ফ কোস্টের কাছে অগ্রসর হচ্ছে। ঝড় থেকে বাঁচতে নিরাপদ আশ্রয়ের খোঁজে এলাকা ছেড়ে যাচ্ছে স্থানীয় অধিবাসীরা।

ঝড়ের সর্বশেষ খবরে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, হারিকেন ইয়ান ফ্লোরিডার পুন্টা গোর্দার প্রায় ৮০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। ঘণ্টায় ইয়ানের বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১৫৫ মাইল।

হারিকেনটি চরম বিপজ্জনক ৪ ক্যাটাগরি রূপ নিয়ে অগ্রসর হলেও ভূখন্ডে উঠে আসার পর দুর্বল হয়ে পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার।

ফ্লোরিডার জরুরি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক কেভিন গুথরি এই হারিকেনের প্রভাবে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট দেখা দেওয়া এবং টর্নেডো আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন।

সকালের সংবাদ সম্মেলনে কেভিন মানুষজনের উদ্দেশে বলেন, “ঘরে থাকুন। জানালা থেকে দূরে থাকুন।”

ফ্লোরিডার গভর্নর লি, শার্লোট, সারাসোটাসহ কয়েকটি কাউন্টির লোকজনের অন্য কোথাও যাওয়া নিরাপদ হবে না বলে সতর্ক করেছেন এবং তাদেরকে রাস্তা থেকে দূরে থাকার পাশাপাশি ঘরের ভেতরে থাকার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, “এখন একজায়গায় স্থির হয়ে থেকে ঝড়ের জন্য প্রস্তুতি নেওয়ার সময়। এটি খুবই শক্তিশালী ঝড়।”

ইয়ান এর আগে কিউবায় তাণ্ডব চালিয়েছে। কিউবার পশ্চিম প্রান্তে ইয়ানের প্রভাবে গ্রিডে বিপর্যয় দেখা দেওয়ায় সমগ্র ক্যারিবীয় দ্বীপদেশটি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।

ঘূর্ণিঝড় ইয়ান যে রাতে বয়ে গেছে তাকে ‘জীবনের সবচেয়ে অন্ধকার সময়’ বলছেন রাস্তায় আইসক্রিম বিক্রি করা মায়েলিন সুয়ারেজ।

“আমাদের ঘরের ছাদ উড়ে যাচ্ছিল প্রায়। আমার মেয়ে, স্বামী আর আমি মিলে ছাদকে দড়ি দিয়ে বাঁধি, যেন সেটি উড়ে না যায়,” কাঁপতে কাঁপতে রয়টার্সকে বলছিলেন সুয়ারেজ।

শক্তিশালী এই ঘূর্ণিঝড় কিউবার পশ্চিমাঞ্চলে ২ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রপরিচালিত গণমাধ্যম।

এবার ফ্লোরিডায় ধেয়ে যাওয়া হারিকেনটি বুধবার রাজ্যটিতে আঘাত হানলে এর প্রভাবে ভারি বৃষ্টিপাত হতে পারে এবং ফ্লোরিডার বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা।

তাছাড়া, ভূমিধসসহ ৯ থেকে ১৪ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের আশঙ্কার কথাও জানিয়েছে হারিকেন সেন্টার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক