পূর্ব ইউক্রেইনে বিমান হামলায় ৬০ রুশ সেনা নিহত

রাশিয়া অধিকৃত দোনেৎস্কের একটি প্রশিক্ষণ এলাকায় এ হামলা হয়। প্রকাশিত ভিডিওতে অনেক মৃতদেহ দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 04:14 PM
Updated : 21 Feb 2024, 04:14 PM

ইউক্রেইনের রাশিয়া অধিকৃত পূর্বাঞ্চলে দুটি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৬০ রুশ সেনা নিহত হয়েছে। দোনেৎস্কের একটি প্রশিক্ষণ এলাকায় এ হামলা হয় বলে জানানো হয়েছে কয়েকটি খবরে।

পরিস্থিতি সম্পর্কে অবগত কয়েকটি সূত্র বিবিসি-কে জানিয়েছে, এক সিনিয়র কমান্ডারের আগমনের অপেক্ষায় রুশ সেনারা ওই এলাকায় জড়ো হয়েছিলেন। হামলার ঘটনার ভিডিও ফুটেজে অনেক মৃতদেহ দেখা গেছে। 

এক রুশ কর্মকর্তা পরোক্ষভাবে হামলার বিষয়টি নিশ্চিত করলেও নিহতের সংখ্যার খবর ‘অতিরঞ্জিত’ বলে দাবি করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর একটি বৈঠকের কয়েক ঘণ্টা আগে এ হামলা হয়। 

বৈঠকে শোইগু সম্মুখসারির যুদ্ধে বিভিন্ন এলাকায় রুশ সেনাদের সফলতার কথা পুতিনকে জানিয়েছেন। সম্প্রতি আভদিভকা নগরী দখল নিয়েও কথা বলেছেন তিনি।তবে দোনেৎস্কে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে তিনি কিছু বলেননি।

বিবিসি জানায়,সাইবেরিয়ার ট্রান্সবাইকাল অঞ্চলের ৩৬তম মোটরাইজড রাইফেল ব্রিগেডের সেনারা ট্রুডোভস্ক গ্রামের কাছে একটি প্রশিক্ষণ এলাকায় ২৯তম পূর্বাঞ্চলীয় সামরিক অঞ্চলের কমান্ডার মেজর জেনারেল ওলেগ মইসেয়েভের আগমনের অপেক্ষায় ছিলেন।

হামলায় বেঁচে যাওয়া এক সেনা একটি ভিডিও রেকর্ডিংয়ের সময় বলেছেন, ব্রিগেডের কমান্ডাররা তাদেরকে উন্মুক্ত মাঠে দাঁড় করিয়েছিলেন। সে সময় দুটি ক্ষেপণাস্ত্র হামলা হয়। যুক্তরাষ্ট্র নির্মিত হিমার্স ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয় বলে জানানো হয়েছে খবরে।

এই ভিডিওসহ অন্যান্য ভিডিওতেও মাঠে বহু সেনা মরে পড়ে থাকতে দেখা গেছে। যারা বেঁচে গেছেন তাদের হিসাবমতে, নিহত সেনার সংখ্যা অন্তত ৬০ জন।

বিবিসি এই ভিডিও ফুটেজ যাচাই করে দেখছে।