টোরি সম্মেলনে পরিবেশবাদীদের বিক্ষোভে বিঘ্নিত লিজ ট্রাসের বক্তৃতা

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার পর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধান হিসাবে বুধবার প্রথম দলীয় সম্মেলনে বক্তব্য রাখার সময় এ বিক্ষোভের মুখে পড়েন ট্রাস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 02:28 PM
Updated : 5 Oct 2022, 02:28 PM

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির (টোরি) নেত্রী হিসাবে প্রথম এক দলীয় সম্মেলনে বক্তব্য রাখার সময় পরিবেশবাদীদের বিক্ষোভের সম্মুখীন হয়েছেন।

বুধবার এ বিক্ষোভের কারণে ট্রাসের বক্তৃতায় বিঘ্ন ঘটেছে। বিবিসি’র ধারণ করা একটি ফুটেজে বিক্ষোভকারীদেরকে উঠে দাঁড়িয়ে নিজেদের বক্তব্য পেশ করতে দেখা গেছে।

তারা হাতে ব্যানার নিয়ে ‘লিজ ট্রাস চলে যাও’ স্লোগানও দিয়েছে। ব্যানারে লেখা ছিল, “এর জন্য কে ভোট দিয়েছে?” নিচে ছিল পরিবেশবাদী গোষ্ঠী ‘গ্রিনপিস’ এর লোগো।

যদিও সঙ্গে সঙ্গেই বিক্ষোভকারীদের হাত থেকে ব্যানার কেড়ে নেয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। বিক্ষোভকারীদেরকে সম্মেলন থেকে বেরও করে দেওয়া হয়।

গ্রিনপিস টুইটারে বলেছে, প্রধানমন্ত্রী লিজ ট্রাস দলের ২০১৯ সালের নির্বাচনী প্রতিশ্রুতি ভঙ্গ করার কারণেই পরিবেশবাদী কর্মীরা সম্মেলনে তার বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে।

লিজ ট্রাস ফ্র্যাকিং, -(জমি থেকে তেল বা গ্যাস বের করতে ব্যবহার্য প্রযুক্তি ‘হাইড্রোফ্র্যাকচারিং'কে সংক্ষেপে বলা হয় ফ্র্যাকিং)- জলবায়ু পরিবর্তন রোধে কঠোর ব্যবস্থা গ্রহণ এবং পরিবেশ রক্ষায় বিশ্ব নেতৃত্বের প্রশ্নে অবস্থান বদলাচ্ছেন বলে গ্রিনপিস অভিযোগ করেছে।

লিজ ট্রাস মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য রাখছিলেন। বিক্ষোভকারীরা এ সময় ‘ফ্র্যাকিংয়ের জন্য কে ভোট দিয়েছে?’ বলেও স্লোগান দেয়। মুহুর্মূহু স্লোগানের মধ্যে কিছু সময়ের জন্য বক্তব্য দেওয়া বন্ধ রাখেন ট্রাস।

এরপর ফের বক্তব্য শুরু করেন তিনি। এসময় জ্বালানি সংকট ও বিভিন্ন পদক্ষেপ নিয়ে ট্রাস কথা বলেন। নিজস্ব অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে সামনে আগাবেন বলে জানান তিনি। বক্তৃতায় তিনি সবচেয়ে বেশি জোর দেন দেশের প্রবৃদ্ধির ওপর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক