শরণার্থী নৌকায় জন্ম, সেখানেই মৃত্যু নবজাতকের

কিন্তু শিশুটিকে বাঁচানো যায়নি।

নিউজ ডেস্ক
Published : 7 Feb 2024, 04:41 PM
Updated : 7 Feb 2024, 04:41 PM

ভূমধ্যসাগরে ইতালির ছোট্ট দ্বীপ লাম্পেদুসায় দলে দলে পৌঁছাচ্ছেন শরণার্থী। তারা সবাই ইউরোপে উন্নত জীবনের আশায় চরম ঝুঁকি নিয়ে সমুদ্র পেরিয়ে দ্বীপটিতে যাচ্ছেন। তেমনই ঝুঁকি নিয়ে শরণার্থী নৌকায় করে সাগর পাড়ির সময় একটি শিশুর জন্ম দেন এক মা; কিন্তু শিশুটিকে বাঁচানো যায়নি।

শনিবার শরণার্থী বোঝাই নৌকাটি ইতালির ল্যাম্পেদুসায় পৌঁছানোর পর দেশটির কোস্টগার্ড মৃ*ত সেই নবজাতককে নৌকা থেকে উদ্ধার করেছে। ইতালির পত্রিকার খবরে বলা হয়, নৌকাটিতে গাদাগাদি মানুষের মধ্যেই মায়ের প্রসব বেদনা শুরু হলে আশেপাশের মানুষ তাকে সাহায্য করেন। সন্তান জন্ম দেন ওই নারী। কিন্তু প্রতিকূল পরিস্থিতির মধ্যে শেষ পর্যন্ত শিশুটিকে বাঁচিয়ে রাখা যায়নি।

পরে একটি জাহাজ নৌকাটিকে উদ্ধারের পর মৃত নবজাতককে একটি সাদা কফিনের মধ্যে রাখা হয় এবং সেটি ল্যাম্পেদুসা দ্বীপের সমাধিস্থলে নেওয়া হয়। নৌকায় শিশুর জন্ম ও মৃত্যুকে ‘মর্মান্তিক’ বলে মন্তব্য করেছেন ইতালির বিশপ কনফারেন্সের সভাপতি। তিনি বলেন, “ছোট-বড় সবাই মর*ছে।”

এর আগে গত সপ্তাহেও শরণার্থী বোঝাই একটি নৌকা ল্যাম্পেদুসা দ্বীপের কাছে পৌঁছালে উদ্ধার অভিযানের সময় পাঁচ মাস বয়সী একটি শিশু পানিতে পড়ে তলিয়ে যায়।

 (প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)