ইউক্রেইনে ‘সবচেয়ে বড়’ ড্রোন হামলা রাশিয়ার

কিইভের মেয়র বলেছেন, রাশিয়া প্রায় ৬০ টি ইরানের তৈরি কামিকাজে ড্রোন হামলা চালিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 05:47 PM
Updated : 8 May 2023, 05:47 PM

বিজয় দিবসকে সামনে রেখে রাশিয়া ইউক্রেইনে ব্যাপক হামলা শুরুর পর ঝাঁকে ঝাঁকে ড্রোন হামলা চালিয়েছে। যাকে রাজধানী কিইভের মেয়র বলছেন, এ পর্যন্ত রাশিয়ার চালানো সবচেয়ে বড় ড্রোন হামলা।

কিইভের মেয়র ভিতালি ক্লিৎস্কো বলেছেন, রাশিয়া প্রায় ৬০ টি ইরানের তৈরি কামিকাজে ড্রোন হামলা চালিয়েছে। যেগুলোর ৩৬ টিই কিইভের বিভিন্ন স্থানকে নিশানা করে চালানো হয়।

এই সবক’টি ড্রোনই ধ্বংস করা হয়েছে বলে জানান ভিতালি। তবে তিনি বলেন, ভূপাতিত করা ড্রোনের ধ্বংসাবশেষ নিচে পড়ে ৫ জন আহত হয়েছে।

বিবিসি কিইভের মেয়রের এই দাবি যাচাই করতে পারেনি। কিইভের সামরিক প্রশাসন বলেছে, ড্রোনের ধ্বংসাবশেষ জুলিয়ানি আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে পড়ায় জরুরি ব্যবস্থা নিতে হয়েছে।

ওদিকে, কেন্দ্রীয় শেভচেঙ্কিভস্কি জেলায় একটি আবাসিক ভবনের ওপর ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে মানুষ হতাহত হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানিকে হারানোর বার্ষিকী উদযাপনে মস্কোর প্রস্তুতির মধ্যেই রাশিয়া সোমবার এসব হামলা চালিয়েছে।

মার্চে কিছুদিনের বিরতির পর ১০ দিন আগে রাশিয়ার বিমান হামলা শুরুর পর এদিনই তারা ঝাঁকে ঝাঁকে সবচেয়ে বড় ড্রোন হামলা চালাল।

 কিইভ ছাড়াও অন্যান্য স্থানের মধ্যে কৃষ্ণ সাগরের বন্দর নগরী ওদেসায় রাশিয়া ৮ টি ক্ষেপণাস্ত্র হামলাও চালিয়েছে। এতে একটি গুদামে আগুন ধরে যায় বলে জানিয়েছেন ইউক্রেইনের কর্মকর্তারা।

ইউক্রেইনের রেডক্রস এক বিবৃতিতে জানিয়েছে, গুদামটিতে থাকা মানবিক ত্রাণ ধ্বংস হয়ে গেছে। সব সাহায্য সরবরাহ বন্ধ করা হয়েছে।

ইউক্রেইনের সামরিক কমান্ড বলেছে, খেরসন, খারকিভ এবং মাইকোলাইভ অঞ্চলেও দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। খেরসনের দুটি গ্রামে শিশুসহ অন্তত ৮ জন আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।