ইরান পারমাণবিক অস্ত্র পেলে ‘পরিস্থিতি অনিশ্চিত হয়ে যাবে’

ইরানের পারমাণবিক সক্ষমতা অর্জনের বিষয়ে এ মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান আল সৌদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2022, 09:26 AM
Updated : 12 Dec 2022, 09:26 AM

ইরান পারমাণবিক অস্ত্র সক্ষমতা অর্জন করলে প্রতিবেশী উপসাগরীয় আরব দেশগুলো তাদের নিরাপত্তা বাড়ানোর জন্য কাজ শুরু করবে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী।

২০১৫ সালে বিশ্ব শক্তিগুলোর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি ২০১৮ সালে বর্জন করে ওয়াশিংটন, এই চুক্তিটি পুনরুজ্জীবনের জন্য যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে শুরু হওয়া পরোক্ষ আলোচনা সেপ্টেম্বরে বন্ধ হয়ে যায়। এরপর সম্প্রতি ইরান জানিয়েছে, তারা তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সক্ষমতা বাড়াতে শুরু করেছে।

তেহরানের এ ঘোষণায় জাতিসংঘের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান উদ্বেগ জানিয়েছেন।

রোববার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে ওয়াল্ড পলিসি কনফারেন্সের মঞ্চে নেওয়া এক সাক্ষাৎকারে ইরানের পারমাণবিক সক্ষমতা অর্জনের বিষয়ে প্রশ্নে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান আল সৌদ বলেন, “ইরান ব্যবহার করার মতো পারমাণবিক অস্ত্র সক্ষমতা অর্জন করলে পরিস্থিতি অনিশ্চিত হয়ে যাবে। আমরা এই অঞ্চলে অত্যন্ত বিপজ্জনক জায়গায় আছি,আঞ্চলিক রাষ্ট্রগুলো নিশ্চিতভাবেই দেখবে কীভাবে তারা তাদের নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে পারে।”

ইরান অযৌক্তিক দাবি তুলছে, পশ্চিমা শক্তিগুলো এমন অভিযোগ তুললে আলোচনায় অচলাবস্থা দেখা দেয়; এরপর রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের দিকে সবার মনোযোগ সরে গেলে এবং পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী তরুণ মাশা আমিনির মৃত্যুর পর ইরানজুড়ে অস্থিরতা শুরু হলে পারমাণবিক আলোচনা পুরোপুরি স্থবির হয়ে পড়ে।

ইরানের পারমাণবিক চুক্তি নিয়ে রিয়াদ ‘সন্দেহপ্রবণ’ রয়ে গেলেও প্রিন্স ফয়সল জানিয়েছেন, তেহরানের সঙ্গে একটি শক্তিশালী চুক্তির জন্য তারা সন্ধিটি পুনরুজ্জীবিত করার উদ্যোগকে সর্মথন করেছিল এক শর্তে আর তা হল ‘এর একটি সূচনা বিন্দু থাকবে, শেষ বিন্দু নয়”।

সুন্নি শাসিত পারস্য উপসাগরীয় আরব দেশগুলো শিয়া ইরানের ক্ষেপণাস্ত্র, ড্রোন কর্মসূচী ও আঞ্চলিক ছায়া বাহিনীগুলোর নেটওয়ার্ক নিয়ে তাদের উদ্বেগ অন্তর্ভুক্ত করে একটি শক্তিশালী চুক্তি করার জন্য চাপ দিচ্ছে।

“এখন যে লক্ষণগুলো আছে দুর্ভাগ্যজনকভাবে সেগুলো খুব ইতিবাচক নয়,” বলেছেন ফয়সল।

“ইরানিদের কাছ থেকে আমরা শুনছি, পারমাণবিক অস্ত্র কর্মসূচীতে তাদের কোনো আগ্রহ নেই। এটা বিশ্বাস করা গেলে খুব ভালো হতো। সেই স্তরে আমাদের আরও আশ্বাস দরকার।”

ইরান জানিয়ে আসছে, তাদের পারমাণবিক প্রযুক্তি পুরোপুরি বেসামরিক উদ্দেশ্যে নিবেদিত।