রামাল্লায় কয়েক বছরের মধ্যে ইসরায়েলের সবচেয়ে বড় অভিযান

রামাল্লাহর প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ইসরায়েলি বাহিনী নগরীটিতে ডজন ডজন সামরিক যান নিয়ে প্রবেশ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 12:42 PM
Updated : 4 March 2024, 12:42 PM

অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় অভিযান চালিয়েছে ইসরায়েল। এতে শরণার্থী শিবিরের ১৬ বছর বয়সী একজনের মৃত্যুর খবর সোমবার জানিয়েছে ফিলিস্তিন সূত্র।

রামাল্লাহর প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ইসরায়েলি বাহিনী নগরীটিতে ডজন ডজন সামরিক যান নিয়ে প্রবেশ করেছে।

রামাল্লাহ নগরী ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিন কর্তৃপক্ষের সদরদপ্তর।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি বাহিনী আমারি শরণার্থী শিবিরে অভিযান চালানোর সময় মুস্তফা আবু শালবাক নামের এক কিশোরকে হত্যা করেছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা বলেছে, ইসরায়েলি বাহিনী শরণার্থী শিবিরে ঢোকার সময় সংঘাত বেধে গেলে সেনারা ফিলিস্তিনি যুবকদের ওপর গুলি ছোড়ে। এতে মুস্তফা ঘাড়ে এবং বুকে গুলিবিদ্ধ হয়।

তবে এ অভিযানের বিষয়ে ইসরায়েলের সেনাবাহিনী তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি।

গাজায় যুদ্ধের তীব্রতার সঙ্গে সঙ্গে পশ্চিম তীর জুড়ে সহিংসতা বাড়ছে। ইসরায়েলি সেনা এবং বসতি স্থাপনকারী ইহুদিদের সঙ্গে অন্তত ৪০০ ফিলিস্তিনির সংঘর্ষ হয়েছে।

ইসরায়েল প্রতিনিয়তই ওই অঞ্চলজুড়ে অভিযান চালিয়ে আসছে। প্রত্যক্ষদর্শীরা বলছে, পশ্চিম তীরের তুলকারম নগরীতে প্রধান একটি সড়কও ইসরায়েল ভেঙে ফেলেছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা আরও বলেছে, ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরের নাবলুস শহরেও হামলা চালিয়েছে। সেখানে এক ফিলিস্তিনির বাড়ি উড়িয়ে দিয়েছে ইসরায়েল।

ওই ফিলিস্তিনি পশ্চিম তীরে গত বছর এপ্রিলে এক হামলায় এক ব্রিটিশ-ইসরায়েলি মা ও তার দুই মেয়েকে হত্যা করেছিল বলে অভিযোগ ইসরায়েলের। গতবছর মে মাসে ইসরায়েলি বাহিনী নাবলুসে মোজা আল মারসি নামের ওই ফিলিস্তিনিকে হত্যা করেছিল।

গতরাতে ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরজুড়ে অভিযান চালিয়ে অন্তত ৫৫ জনকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে প্যালেস্টিনিয়ান প্রিজোনারস ক্লাব।