‘মুন ফেইজ’ পরীক্ষা নামে টিকটকে নতুন হুজুগটি আসলে কী?

এই ব্যবস্থা আসলেই ব্যবহারকারীর সঙ্গী নির্ধারণে সহায়ক কি না, তার কোনো প্রমাণ মেলেনি। ফলে, ফলাফল পছন্দসই না হলেও, ঘাবড়ে যাওয়ার কিছু নেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 11:51 AM
Updated : 12 March 2023, 11:51 AM

নতুন এক ‘ট্রেন্ড’ চালু হয়েছে সামাজিক প্ল্যাটফর্ম টিকটকে। এর দাবি, মানুষের জন্মের সময় চন্দ্রকলা তুলনা করে দুজন ব্যাক্তি ‘সোলমেইট’ কি না, সেটি নির্ধারণ করা সম্ভব।

এই হুজুগে দেখা যায়, লোকজন এমন এক ‘চমকপ্রদ’ ভিডিও তৈরি করছেন, যা দুইজন ব্যক্তির জন্মের সময় চাঁদের অবস্থানের সঙ্গে তুলনা করে।

এই হাওয়া অনুযায়ী, এইসব ‘ফেইজ’ ঠিকমতো মিলে একটি পূর্ণ চাঁদের ছবি তৈরি করার মানে হচ্ছে, পরীক্ষায় অংশ নেওয়া মানুষ দুজন সোলমেইট।

আর এরইমধ্যে তৈরি হওয়া কিছু অনলাইন টুল ব্যবহার করে ব্যবহারকারী নিজেও একটি সহজ ও পরিষ্কার ছবি তৈরি করতে পারেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

চাঁদের ছবি তোলার এই ব্যবস্থা আসলেই ব্যবহারকারীর সঙ্গী নির্ধারণে সহায়ক কি না, তার কোনো প্রমাণ মেলেনি। তাই এর ফলাফল ব্যবহারকারীর পছন্দসই না হলেও, ঘাবড়ে যাওয়ার কিছু নেই।

প্রতিবেদন বলছে, এই টেমপ্লেট যেভাবে কাজ করে, তাতে করে বেশিরভাগ ছবিতেই চাঁদকে ঠিকঠাক দেখা যায়। ফলে, এতে কোনো ফাঁকফোকড় থাকলেও এটি দেখতে ভালোই লাগে!

এই ধরনের ভিডিও তৈরির জন্য ব্যবহারকারীকে প্রথমে এমন এক সাইটে প্রবেশ করতে হবে, যা চাঁদের বিভিন্ন পর্যায় বা ফেইজ পর্যবেক্ষণ করে। এর মাধ্যমে, ইতিহাসের যে কোনো সময়ের তারিখ বাছাইয়ের সুযোগের পাশাপাশি নিজের জন্মের রাতে চাঁদের অবস্থার একটি ছবিও দেখতে পাবেন তিনি।

প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারীকে নিজ জন্মদিনে চাঁদের অবস্থার স্ক্রিনশট নিয়ে বা এর ছবি সংরক্ষণ করে পরবর্তীতে মেলাতে চাওয়া ব্যক্তির বেলাতেও এমন করতে হবে। আর এগুলো পরবর্তী সময়ের জন্য সংরক্ষণ করে রাখতে হবে তাকে।

এবার মূল ভিডিও তৈরির পালা। এই প্রক্রিয়া তুলনামূলক জটিল হলেও বিভিন্ন এমন টুলও রয়েছে, যেগুলো এটি তুলনামূলক সহজ উপায়ে তৈরি করে দেবে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ‘ক্যাপকাট’ নামের অ্যাপটি।

আইওএস বা অ্যান্ড্রয়েড সংস্করণে অ্যাপটি ডাউনলোড করে এর মাধ্যমে এই প্রবণতার সঙ্গে মিলে যায় এমন এক টেমপ্লেট খুঁজে দেখতে হবে। এতে নিজের আগে থেকে সংরক্ষণ করা স্ক্রিনশট যুক্ত করে ভিডিও তৈরি করতে পারেন ব্যবহারকারী। পাশাপাশি, নিজের ও নিজ সঙ্গীর নাম এমনকি জন্মদিনও এতে যোগ করে দিতে পারবেন তিনি।

পরবর্তীতে এই অ্যাপের নমুনা ভিডিও চালিয়ে ব্যবহারকারী দেখতে পারবেন যে তার ও তার সঙ্গীর চাঁদ দুটি কতোটা সুন্দরভাবে একসঙ্গে মিলে গেছে।

ক্যাপকাট ব্যবহারকারীকে সরাসরি ভিডিও আপলোডের সুবিধা দেয়, যেটি তিনি সরাসরি টিকটকে প্রবেশ করিয়ে পোস্ট করতে পারবেন। এ ছাড়া, ব্যক্তিগত বা প্রাইভেট ভিডিও হিসেবেও এটি সংরক্ষণ করে রাখতে পারবেন তিনি।