বিপজ্জনক বর্জ্য অপসারণে অনিয়ম, টেসলার নামে মামলা

এর আগেও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আইনি প্রতিক্রিয়ার মুখে পড়েছে বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2024, 09:30 AM
Updated : 2 Feb 2024, 09:30 AM

মার্কিন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার ২৫টি কাউন্টির মামলার মুখোমুখি ইভি নির্মাতা কোম্পানি টেসলা।

কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ, অঙ্গরাজ্যজুড়ে তাদের বিভিন্ন কারখানার বিপজ্জনক বর্জ্যের ব্যবস্থাপনা ঠিকঠাক করেনি তারা। ক্যালিফোর্নিয়াভিত্তিক স্যান ওয়াকিন কাউন্টি সুপিরিয়র কোর্টে এ মামলাটি দায়ের করা হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি বিষয়ক সাইট এনবগ্যাজেট।

কয়েক মাসের আলোচনা ভেঙে যাওয়ার পরে দায়ের করা এ মামলায় জরিমানাসহ টেসলাকে সঠিকভাবে বর্জ্য অপসারণ পরিচালনায় বাধ্য করার দাবি রয়েছে।

প্রতিদিন প্রতিবার আইন লঙ্ঘনের জরিমানা ৭০ হাজার ডলার হতে পারে বলে এক প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

পাশাপাশি, বর্জ্য স্থানান্তর স্টেশনে অনুপযুক্তভাবে লেবেল করে ময়লা ফেলা ও ‘বিপজ্জনক বর্জ্য ফেলার অনুমতি নেই’ এমন বিভিন্ন ময়লার ভাগাড়ে বর্জ্য অপসারণের অভিযোগও রয়েছে টেসলার বিরুদ্ধে। এ অভিযোগ করেছে লস অ্যাঞ্জেলস, স্যান ফ্রানসিসকোসহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন কাউন্টি।

অভিযোগ অনুসারে, এসব বর্জ্য পদার্থের মধ্যে রয়েছে লুব্রিকেন্ট তেল, ব্রেক ফ্লুইড, সীসা-অ্যাসিড ব্যাটারি, অ্যারোসল, অ্যান্টিফ্রিজ, প্রোপেন, রং, অ্যাসিটোন, তরল পেট্রোলিয়াম গ্যাস, আঠা ও ডিজেল জ্বালানি।

টেসলা কোম্পানির ফ্যাক্টরি থেকেই অনুপযুক্তভাবে বর্জ্য অপসারণের কাজ চালিয়ে যাচ্ছে বলে আরও যোগ করা হয় অভিযোগটিতে।

২০২২ সালের যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার কর্তৃপক্ষ ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (এসইসি)-এর নির্দেশে ক্যালিফোর্নিয়ার জেলা অ্যাটর্নিরা টেসলার বর্জ্য অপসারণ ব্যবস্থা নিয়ে তদন্ত করছিলেন।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ অনুসারে, সে সময়ে কোম্পানিটি বলেছিল, প্রশিক্ষণের পাশাপাশি কারখানায় বর্জ্য ব্যবস্থাপনা কর্মসূচি উন্নয়ন ও অডিট পরিচালনাসহ বিভিন্ন প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করেছে তারা।

২০২৩ সালের অক্টোবরে টেসলা বলেছিল, ক্যালিফোর্নিয়া জুড়ে জেলা অ্যাটর্নিদের সঙ্গে নিষ্পত্তির বিষয়ে আলোচনা করছে তারা। তবে, সে আলোচনা থেকে কার্যত কোনো ফলাফল বের হয়নি বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

এর আগেও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আইনি প্রতিক্রিয়ার মুখে পড়েছে বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা কোম্পানিটি। ২০১৯ সালে মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থার সঙ্গে একটি সমঝোতায় পৌঁছায় তারা। এর অংশ হিসেবে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ফ্রেমন্ট শহরের কারখানায় নিয়ম মেনে বর্জ্য অপসারণ করতে ও ৩১ হাজার ডলার জরিমানা দিতে সম্মত হয়েছিল টেসলা।