নেটফ্লিক্সে গেইম: আসছে অ্যাসাসিন’স ক্রিড

২০২১ সালের জুলাই মাসে নেটফ্লিক্স নিশ্চিত করেছিল যে তারা ভিডিও গেইম খাতের দিকে পা বাড়াচ্ছে। ওই বছরের নভেম্বর মাসেই নিজেদের প্রথম পাঁচটি মোবাইল টাইটেল প্রকাশ করে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2022, 10:19 AM
Updated : 12 Sept 2022, 10:19 AM

অ্যাসাসিন’স ক্রিড সিরিজের একটি মোবাইল গেইমসহ আরও দুটি মোবাইল গেইম টাইটেল আসছে নেটফ্লিক্সে।

গেইমগুলোর প্রকাশক ইউবিসফট এ খবর নিশ্চিত করেছে শনিবার।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদন অনুযায়ী, নেটফ্লিক্সে আসন্ন অন্য মোবাইল গেইম দুটি হচ্ছে ‘ভ্যালিয়ান্ট হার্টস’-এর সিক্যুয়েল, যা প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি একটি ‘পাজল অ্যাডভেঞ্চার’ গেইম। আর আছে এপিক লুটের নতুন ‘মাইটি কোয়েস্ট’ গেইম, যেটিকে ইউবিসফট আখ্যা দিয়েছে ‘হ্যাক-অ্যান্ড-স্ল্যাশ অ্যাডভেঞ্চার’ হিসেবে।

“এই সব গেইম মিলবে নেটফ্লিক্সের মোবাইল অ্যাপ ও গ্রাহক সেবার সঙ্গে। পাশাপাশি, গেইমগুলো ডাউনলোড করা যাবে এবং কোনো বিজ্ঞাপন বা ‘ক্ষুদ্র লেনদেন’ থাকবে না এতে।” -- বিবৃতিতে বলেছে ইউবিসফট।

“নতুন ভ্যালিয়ান্ট হার্টস গেইমটি আসবে ২০২৩ সালের জানুয়ারিতে।”

“এপিক লুটের মাইটি কোয়েস্ট গেইমটিও আসবে ২০২৩ সালে। এ ছাড়া, অ্যাসাসিন’স ক্রিড গেইমটির কাজ চলছে।”

২০২০ সালের শেষে নেটফ্লিক্স ঘোষণা দিয়েছিল, অ্যাসাসিন’স ক্রিড ভিত্তিক একটি ‘লাইভ-অ্যাকশন’ টিভি সিরিজ নিয়ে কাজ করছে তারা, যা ইউবিসফটের সবচেয়ে জনপ্রিয় ভিডিও গেইমিং ফ্রাঞ্চাইজগুলোর একটি।

২০২১ সালের জুলাই মাসে ভিডিও গেইম খাতের দিকে পা বাড়ানোর খবর নিশ্চিত করেছিল নেটফ্লিক্স। ওই বছরের নভেম্বর মাসেই নিজেদের প্রথম পাঁচটি মোবাইল টাইটেল প্রকাশ করে তারা।

এর পর অন্যান্য বেশ কয়েকটি গেইম এসেছে নেটফ্লিক্স প্ল্যাটফর্মে। আইওএস ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য বর্তমানে ২০টিরও বেশি মোবাইল গেইম আছে এতে। চলতি বছরের শেষ নাগাদ এই সংখ্যা বাড়িয়ে ৫০টিতে নিতে চায় প্ল্যাটফর্মটি।

এরইমধ্যে গত মাসে সিএনবিসি’র এক প্রতিবেদনে উঠে আসে, নেটফ্লিক্সের ২২ কোটি ১০ লাখ গ্রাহকের মধ্যে নেটফ্লিক্সের গেইম ডাউনলোড করেছে এক শতাংশেরও কম।

গেইমিং খাতে নিজেদের পদচারণাকে অবশ্য ‘কয়েক-বছরের’ দীর্ঘ প্রক্রিয়া হিসেবে আখ্যা দিয়েছে নেটফ্লিক্স। প্ল্যাটফর্মে বিভিন্ন সিনেমা ও টিভি শো’র পাশাপাশি ভিডিও গেইমকেও এর অংশ করার আশা ব্যক্ত করেছে স্ট্রিমিং সেবাটি।

নেটফ্লিক্সের প্রধান পরিচালন কর্মকর্তা গ্রেগ পিটার্স বলেছেন, “আমরা পরীক্ষামূলক হব এবং বেশ কিছু নতুন পরীক্ষা চালাবো।”

“তবে আমি বলব যে দীর্ঘমেয়াদে যে পুরস্কারের দিকে আমাদের দৃষ্টি সেটি এমন সুবিধা তৈরির ক্ষমতাকে কেন্দ্র করে, যা মহাবিশ্ব, চরিত্র ও আমাদের তৈরি বিভিন্ন গল্পের সঙ্গে মেলে।”

বর্তমানে প্ল্যাটফর্মটিতে ‘স্ট্রেঞ্জার থিংস: ১৯৮৪’ ও ‘স্ট্রেঞ্জার থিংস ৩: দ্য গেইম’সহ বেশ কয়েকটি টাইটেল আছে যেগুলো নেটফ্লিক্স প্রোগ্রামিংয়ের সঙ্গে সম্পৃক্ত নয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিনেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক