শুনানি মুলতবি, মাস্কের কথায় ভরসা পাচ্ছে না টুইটার

টেসলা প্রধানের অনুরোধে আদালত মামলার শুনানি তিন সপ্তাহের জন্য মুলতবি করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 11:08 AM
Updated : 7 Oct 2022, 11:08 AM

ইলন মাস্কের প্রতিশ্রুতিতে ভরসা পাচ্ছে না টুইটার; মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি মামলার কার্যক্রম চালিয়ে যেতে চাইলেও টেসলা প্রধানের অনুরোধে শুনানি মুলতবি করে অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সময় বেঁধে দিয়েছে আদালত।

সম্প্রতি প্রস্তাবিত দামেই টুইটার কেনার প্রতিশ্রুতি দিয়ে মামলার কার্যক্রম বন্ধ করার আহ্বান জানান মাস্ক। কিন্তু চুক্তিভঙ্গের অভিযোগে দায়ের করা মামলার কার্যক্রম চালু রাখতে চেয়েছিল টুইটার; মাস্ক সময়ক্ষেপণের কৌশল অবলম্বন করছেন বলে আদালতে দাবি করেছিলেন তাদের আইনজীবী।

তবে টেসলা প্রধানের অনুরোধে আদালত মামলার শুনানি তিন সপ্তাহের জন্য মুলতবি করেছে বলে জানিয়েছে রয়টার্স।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ২৮ অক্টোবর বিকাল ৫টার মধ্যে ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করতে না পারলে নভেম্বর মাসে শুনানির নতুন দিন নির্ধারণ করবেন বলে জানিয়েছেন বিচারক।

মাস্ক চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দিয়ে সমঝোতা চুক্তি করেছিলেন এপ্রিল মাসে। জুলাই মাসে সে চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন তিনি। চুক্তিভঙ্গের অভিযোগ মাস্কের বিরুদ্ধে মামলা করে বসে টুইটার।

একের পর এক নাটকীয়তার জন্ম দিয়ে ৪ অক্টোবর টুইটারকে চিঠি পাঠিয়ে অর্থায়নের জটিলতা মিটে গেলে আগের দামেই কোম্পানি কিনে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন মাস্ক। তবে তার আগে মামলার কার্যক্রম বন্ধ করার আহ্বান জানান মাস্ক। কিন্তু তার কথায় ভরসা না পাওয়ায় মামলার কার্যক্রম অব্যাহত রেখেছিল টুইটার।

সর্বশেষ, আদালতে আবেদন করে মামলার কার্যক্রম মুলতবি করাতে পেরেছেন মাস্কের আইনজীবীরা।

আদালতে জমা দেওয়া নথিতে মাস্কের আইনজীবীরা বলেছেন, “বিবাদী পক্ষ ইতোমধ্যে যা করছে তার জন্য দ্রুত বিচারে যাওয়ার প্রয়োজন নেই। কিন্তু তারপরও ‘হ্যাঁ’ উত্তরে নারাজ টুইটার। আশ্চর্যজনকভাবে মামলার কাজ অব্যাহত রাখতে চায় তারা, যা বিদ্যমান চুক্তিকে এবং শেয়ারমালিকদের স্বার্থকে ঝুঁকিতে ফেলছে।”

অন্যদিকে টুইটার বৃহস্পতিবারে ডেলাওয়্যার চ্যান্সেরি কোর্টে মামলার কাজ স্থগিত করার বিরোধিতা করে বলে, মাস্কের প্রতিশ্রুতিতে বিশ্বাস নেই তাদের।

টুইটারের দাম মেটাতে একাধিক উৎস থেকে অর্থায়নের পথ বেছে নিয়েছিলেন মাস্ক। প্রথমে মাস্ককে অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছিল এমন একটি ব্যাংক সম্প্রতি আদালতে সাক্ষ্য দিয়েছে, টুইটার কেনার পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার কোনো নোটিস মাস্কের কাছ থেকে পাননি তারা।

ওই সাক্ষ্যের বরাত দিয়ে টুইটারের আইনজীবীরা বলছেন, মাস্কের অনুরোধ মেনে মামলার কার্যক্রম স্থগিত করলে তাতে ‘আরও সময়ক্ষেপণ এবং অনর্থক ক্ষতি ডেকে আনা হবে’।

“সামনের সপ্তাহেই ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করার সক্ষমতা বিবাদীর আছে এবং তার তা করাও উচিত। যতদিন না বিবাদী চুক্তি সম্পন্ন করবেন, ততদিন টুইটারের আদালতের শরণাপন্ন হওয়ার অধিকার আছে।”

রয়টার্স জানিয়েছে, টুইটার কিনতে টেসলার শেয়ার বেচে এক হাজার ৫৪০ কোটি ডলারের তহবিল সংগ্রহ করেছেন মাস্ক। প্রস্তাবিত দামের বাকি অংশ মেটাতে বিনিয়োগকারীদের ওপর নির্ভর করছেন তিনি।

বৃহস্পতিবারই আদালতে মাস্ক বলেছেন, অধিগ্রহণের তহবিল জোগান দিতে জোট বেঁধে কাজ করছে একাধিক ব্যাংক; কিন্তু সেজন্য আরও সময় প্রয়োজন তার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক