চাহিদার পাশাপাশি চীনা গ্যালিয়ামের দামও আকাশচুম্বী

জুলাইয়ের শুরু থেকে হিসাব করলে এর দাম বেড়েছে ১৮ শতাংশ। আর পয়লা অগাস্টের হিসাবে সেটি আট শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2023, 04:39 AM
Updated : 20 Oct 2023, 04:39 AM

ফেব্রুয়ারির পর থেকে বাড়তে থাকা গ্যালিয়ামের দাম এ সপ্তাহে সর্বোচ্চ পর্যায়ে গিয়ে পৌঁছেছে বলে জানিয়েছেন বিশ্লেষক ও সরবরাহকরা।

মাইক্রোচিপ তৈরির অন্যতম উপাদান গ্যালিয়ামের সিংহভাগই উৎপাদন করে চীন। মার্কিন নিষেধাজ্ঞার বিপরীতে সম্প্রতি যুক্তরাষ্ট্রে এই গুরুত্বপূর্ণ উপাদান রপ্তানি বন্ধ করে দেয় দেশটি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, বৈশ্বিক গ্যালিয়াম সরবরাহের ৯০ শতাংশই আসে চীন থেকে। তবে, অগাস্টে এই ধাতুর রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে বেইজিং।

১৮ অক্টোবর গ্যালিয়াম ধাতুর দাম প্রতি কেজিতে বেড়ে গিয়ে ঠেকেছে প্রায় ২৭০ ডলারে। পরামর্শক কোম্পানি সাংহাই মেটালস মার্কেটের তথ্য বলছে, জুলাইয়ের শুরু থেকে হিসাব করলে এর দাম বেড়েছে ১৮ শতাংশ। আর পয়লা অগাস্টের হিসাবে সেটি আট শতাংশ।

সেপ্টেম্বর থেকেই সরবরাহকদের মধ্যে চুম্বক ও গ্যালিয়াম অক্সাইড তৈরির জন্য ব্যবহার করা এই ধাতুর চাহিদা বেড়েছে। তবে, সরবরাহকরা এর দাম কমাতে আগ্রহী নয় বলে ১৩ অক্টোবর বিবৃতিতে জানিয়েছেন চীনের রাষ্ট্রায়ত্ত গবেষণা সংস্থা ‘অ্যানটাইক’-এর বিশ্লেষক লি ইয়িলান।

বেইজিং নতুন রপ্তানি নিষেধাজ্ঞার অনুমোদন দেওয়ার পর এর দাম আরও বেড়েছে। গত মাসে দেশটির বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, কয়েকটি চীনা কোম্পানিকে গ্যালিয়াম ও জার্মেনিয়াম রপ্তানির লাইসেন্স দেওয়া হয়েছে।

“চীন ও ইউরোপের বাজারে দামের বড় ফারাক থাকায় এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সরবরাহকরা স্থানীয়ভাবে দাম বাড়াতে চায়।” --রয়টার্সকে বলেন নাম প্রকাশে অনিচ্ছুক চীনভিত্তিক এক গ্যালিয়াম সরবরাহক।

বাজার বিশ্লেষক ফাস্টমার্কেটস-এর তথ্য অনুসারে, জুলাইয়ের শুরুতে গ্যালিয়ামের দাম কেজিতে ৬৮ শতাংশ বেড়ে গিয়ে ঠেকেছিল ৪৭৫ ডলারে। আর অগাস্টেও ২৩ শতাংশ দাম বেড়েছে এর।