বার্ষিক ১ ডলারের নতুন গ্রাহক সেবা পরীক্ষা করছে এক্স

ব্যবহারকারী এ অর্থ দিতে না চাইলে কেবল বিভিন্ন পোস্ট দেখতে ও পড়তে পারবেন। পাশাপাশি, প্ল্যাটফর্মে ভিডিও দেখার পাশাপাশি বিভিন্ন অ্যাকাউন্ট ফলো করতে পারবেন তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2023, 09:53 AM
Updated : 18 Oct 2023, 09:53 AM

বিভিন্ন প্রাথমিক ফিচার’সহ বার্ষিক এক ডলারের নতুন গ্রাহক সেবা মডেল পরীক্ষা করছে আগে টুইটার নামে পরিচিত সামাজিক মাধ্যম এক্স।

‘নট এ বট’ নামের নতুন এই সেবায় ব্যবহারকারীর লাইক, রিপোস্ট বা অন্য অ্যাকাউন্টের ‘কোট’ বা উদ্ধৃতি নেওয়ার ক্ষেত্রে এ আর্থিক চার্জ কেটে রাখার কথা মঙ্গলবার জানিয়েছে ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক মাধ্যমটি। এ ছাড়া, ওয়েব সংস্করণে পোস্ট ‘বুকমার্ক’ করে রাখার সুবিধাও মিলবে এতে।

এক্স বলেছে, নতুন এই গ্রাহক সেবা মডেল আনার উদ্দেশ্য হল বট বা স্প্যাম অ্যাকাউন্ট ঠেকানো। কোম্পানি আরও যোগ করে, বিভিন্ন দেশের মুদ্রা বিনিময় হারের ভিত্তিতে এই আর্থিক ফি ওঠানামা করতে পারে।

নিউজিল্যান্ড ও ফিলিপিন্সের ব্যবহারকারীদের ওপর প্রাথমিকভাবে এই নতুন পদ্ধতি পরীক্ষা করার কথা বলেছে এক্স।

তবে, আগের ব্যবহারকারীদের ওপর এই পরীক্ষার প্রভাব না পড়লেও নতুন ব্যবহারকারীরা এ অর্থ দিতে না চাইলে তারা কেবল বিভিন্ন পোস্ট দেখতে ও পড়তে পারবেন। পাশাপাশি, প্ল্যাটফর্মের বিভিন্ন ভিডিও দেখার পাশাপাশি অ্যাকাউন্ট ফলো করার সুযোগও পাবেন তারা।

গত বছর ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর থেকেই বট অ্যাকাউন্ট নিয়ে আলোচনা বেড়েছে। এ ছাড়া, ব্যবহারকারীর ‘সত্যতা নিশ্চিত করতে’ জুলাই থেকে প্ল্যাটফর্মের বিভিন্ন পোস্ট দেখার সুবিধাও সীমিত করেছে কোম্পানিটি।

এই মাসের শুরুতে সংশ্লিষ্ট সূত্রের বরাতে রয়টার্সের প্রতিবেদনে উঠে আসে, পাওনাদারদের সঙ্গে এক বৈঠকে এক্স-এর সিইও লিন্ডা ইয়াকারিনো বলেছেন, ব্যবহারকারীকে বিজ্ঞাপন দেখানোর ওপর ভিত্তি করে তৈরি তিন শ্রেণির গ্রাহক সেবা পরীক্ষা করবে এক্স।