স্টারলিংকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার ‘প্রস্তুতি নিচ্ছে’ চীন

ক্যাসিক ও অন্যান্য কোম্পানি এরইমধ্যে নিজেদের প্রথম লিও স্যাটেলাইট উৎক্ষেপণ করলেও আগামী দশকজুড়ে স্টারলিংকের সঙ্গে তাদের ‘বিশাল ফারাক’ সম্ভবত থেকেই যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 04:49 PM
Updated : 3 March 2023, 04:49 PM

এই বছরের শেষে পৃথিবীর নিম্ন কক্ষপথে নিজেদের প্রথম স্যাটেলাইট স্থাপনের প্রস্তুতি নিচ্ছে চীনের ‘মিলিটারি-ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স’। একে দেখা হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারনেট সেবা স্টারলিংকের সঙ্গে ‘তাল মেলানোর’ চেষ্টা হিসেবে।

এরইমধ্যে পৃথিবীর নিম্ন কক্ষপথে সাড়ে তিন হাজারের বেশি স্যাটেলাইট স্থাপন করেছে মার্কিন ধনকুবের ইলন মাস্কের রকেট কোম্পানি স্পেসএক্স পরিচালিত ইন্টারনেট সেবা স্টারলিংক।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত লাখেরও বেশি ব্যবহারকারী পেয়েছে সেবাটি। পাশাপাশি, তারা নিজস্ব ব্যবস্থায় লাখেরও বেশি অতিরিক্ত স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা করছে। বাস্তবায়িত হলে, এই খাতের সবচেয়ে বড় পরিসরের স্যাটেলাইট স্থাপন কার্যক্রম হিসেবে বিবেচিত হবে এটি।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন নিম্ন কক্ষপথভিত্তিক স্যাটেলাইটের বাড়তি সুবিধা হলো এগুলো তুলনামূলক সাশ্রয়ী ও উচ্চ কক্ষপথে অন্যান্য স্যাটেলাইটের চেয়ে কার্যকর ট্রান্সমিশন সুবিধা দেয়। আর এগুলো ‘লিও’ বা ‘লোয়ার আর্থ স্যাটেলাইট’ নামে পরিচিত।

চীনের রাষ্ট্রায়ত্ত মহাকাশযান ও ক্ষেপণাস্ত্র উৎপাদক ‘চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি করপোরেশন (ক্যাসিক)’ মহাকাশে নিজেদের প্রথম ‘লিও’ স্যাটেলাইটগুলো স্থাপন করবে সেপ্টেম্বরে। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র ‘গ্লোবাল টাইমস’-এ বৃহস্পতিবার প্রকাশিত ওই খবরে অবশ্য উল্লেখ নেই সর্বমোট কতগুলো স্যাটেলাইট স্থাপিত হবে।

নিম্ন কক্ষপথ বলতে সাধারণত এক হাজার কিলোমিটারের চেয়ে কম উচ্চতাকে বোঝানো হলেও ক্যাসিকের পরিকল্পনাটি ভূপৃষ্ঠ থেকে দেড়শ থেকে তিনশ কিলোমিটারের ‘অত্যন্ত কম’ উচ্চতায় পরিচালিত স্যাটেলাইটের সমন্বয়ে গঠিত হবে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

ইউরোপীয় মহাকাশ সংস্থার তথ্য অনুযায়ী, বেশিরভাগ বাণিজ্যিক অ্যারোপ্লেনই ভূপৃষ্ঠ থেকে ১৪ কিলোমিটার বা তার কম উচ্চতায় ওড়ে।

ওয়াশিংটনের সঙ্গে বিরোধ ও দেশটিতে প্রযুক্তি রপ্তানি নিয়ন্ত্রণে বিভিন্ন চীনা কোম্পানি কিছু সংখ্যক উন্নত কম্পিউটিং চিপ ব্যবহারের সুবিধা থেকে বিচ্ছিন্ন হয়ে গেলেও, চীনকে সকল ক্ষেত্রে প্রযুক্তিগত স্বনির্ভরতা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

ক্যাসিক ও অন্যান্য কোম্পানি এরইমধ্যে নিজেদের প্রথম লিও স্যাটেলাইট উৎক্ষেপণ করলেও আগামী দশকজুড়ে স্টারলিংকের সঙ্গে তাদের ‘বিশাল ফারাক’ সম্ভবত থেকেই যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

২০২০ সালে দেশটির রাষ্ট্রায়ত্ত স্যাটেলাইট কোম্পানি ‘চায়না স্যাটেলাইট নেটওয়ার্ক গ্রুপ কর্পোরেশন’ বলেছে, তারা প্রায় ১৩ হাজার লিও স্যাটেলাইটের একটি বহর তৈরির পরিকল্পনা করছে। তবে, এখন পর্যন্ত এর অগ্রগতি ধীর।

বিশ্লেষকদের অনুমান বলছে, চীনের কাছে বর্তমানে কয়েকশ’র বেশি লিও স্যাটেলাইট থাকার কথা নয়। আর ২০২৭ সাল নাগাদ দেশটি সম্ভবত কেবল চার হাজার স্যাটেলাইট তৈরির লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারবে।