নিজেদের নতুন এআই চিপ দেখাল এনভিডিয়া

এনভিডিয়ার বার্ষিক ডেভেলপার কনফারেন্সে ‘বি২০০ ব্ল্যাকওয়েল’ নামের এ চিপ উন্মোচনের পাশাপাশি কয়েকটি নতুন সফটওয়্যার টুল সম্পর্কেও ব্যাখ্যা করেছেন কোম্পানির সিইও জেনসেন হুয়াং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2024, 08:48 AM
Updated : 19 March 2024, 08:48 AM

নিজেদের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চিপ উন্মোচন করেছে এনভিডিয়া, যা কিছু কাজে এর পূর্বসূরিদের চেয়েও ৩০ গুণ দ্রুতগতির বলে দাবি মার্কিন টেক জায়ান্ট কোম্পানিটির।

এআই চিপ বাজারের ৮০ শতাংশ এনভিডিয়ার দখলে। সামনের দিনগুলোয় এ আধিপত্যকে আরও দৃঢ় করার প্রত্যাশা করছে কোম্পানিটি।

এনভিডিয়ার বার্ষিক ডেভেলপার কনফারেন্সে ‘বি২০০ ব্ল্যাকওয়েল’ নামের এ চিপ উন্মোচনের পাশাপাশি কয়েকটি নতুন সফটওয়্যার টুল সম্পর্কেও ব্যাখ্যা করেছেন কোম্পানির সিইও জেনসেন হুয়াং।

এ মুহুর্তে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি কোম্পানির তালিকায় তৃতীয় অবস্থানে আছে এনভিডিয়া, যেখানে তাদের চেয়ে এগিয়ে কেবল মাইক্রোসফট ও অ্যাপল।

গত বছরজুড়ে এনভিডিয়ার শেয়ারমূল্য বেড়েছে ২৪০ শতাংশ, যার ফলে গত মাসে দুই ট্রিলিয়ন ডলারের বাজারমূল্য স্পর্শ করে কোম্পানিটি।

সম্মেলনটি শুরু হওয়ার পরপরই হুয়াং উপহাস করে বলেন, “আমি আশা করি আপনারা জানেন, এটা কোনও কনসার্ট না।”

তবে, গবেষণা কোম্পানি ‘টেকনালাইসিস রিসার্চ’-এর প্রতিষ্ঠাতা বব ও’ডনেল বিবিসিকে বলেছেন ‘আয়োজনটি নিয়ে আগে থেকেই কানাঘুষা চলছিল’।

“অনেক দিন ধরেই প্রযুক্তি শিল্পে এ ধরনের আয়োজন দেখা যাচ্ছে না,” বলেন তিনি।

“এমনকি একে স্টিভ জবস ধাঁচের প্রেজেন্টেশনের শুরুর দিনগুলোর সঙ্গেও তুলনা করছেন কেউ কেউ।”

এনভিডিয়া বলেছে, অ্যামাজন, গুগল, মাইক্রোসফট ও ওপেনএআইয়ের মতো শীর্ষ গ্রাহকদের বিভিন্ন ক্লাউন্ড কম্পিউটিং পরিষেবা ও নিজস্ব এআই ব্যবস্থায় কোম্পানির নতুন ফ্ল্যাগশিপ চিপটি ব্যবহারের সম্ভাবনা আছে।

টেক জায়ান্ট কোম্পানিটি আরও বলেছে, ‘মাইক্রোসার্ভিসেস’ নামে পরিচিত কোম্পানির নতুন সফটওয়্যার টুলটি কোনও ব্যবসায় কাজে লাগানো এআই মডেলের কার্যকারিতা উন্নত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।

এনভিডিয়ার অন্যান্য ঘোষণার মধ্যে ছিল গাড়ির জন্য নতুন শ্রেণির চিপস, যা গাড়ির ভেতরেই এআই চ্যাটবট ব্যবহারের সুবিধা দেবে। কোম্পানি বলেছে, এ নতুন চিপ ব্যবহার করবে চীনা ইভি নির্মাতা কোম্পানি ‘বিওয়াইডি’ ও ‘এক্সপেং’।

এমনকি ‘হিউম্যানঅয়েড’ রোবট তৈরির জন্যেও নতুন শ্রেণির চিপ দেখিয়েছেন হুয়াং, যেখানে বেশ কিছু রোবটকে আয়োজনের মঞ্চে আমন্ত্রণ জানান তিনি।

১৯৯৩ সালে প্রতিষ্ঠিত কোম্পানি এনভিডিয়া মূলত এমন কম্পিউটার চিপ তৈরি করার জন্য পরিচিতি পেয়েছে, যেগুলো গ্রাফিক্স প্রসেসিংয়ের কাজ করে থাকে, বিশেষ করে কম্পিউটার গেইমে।