অবশেষে এডিট বাটন টুইটারে, তবে সবার জন্য নয়

সাধারণ টুইটার ব্যবহারকারীরা এডিট করা টুইট চিহ্নিত করতে পারবেন ‘গাঢ় পেন্সিল’ চেহারার এডিট আইকনের পাশে ‘লাস্ট এডিটেড’ লেবেলের মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2022, 10:31 AM
Updated : 1 Oct 2022, 10:31 AM

টুইটার ব্লূ নামের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে একটি টুইট পোস্ট করল টুইটার - “এডিট বাটন কাজ করে কি না, সেটি নিশ্চিত করার একটি পরীক্ষা এটি।” কিছুক্ষণ পরেই ওই টুইটের সম্পাদিত রূপে যোগ হলো আরও একটি বাক্য - “পরীক্ষার ফলাফল শীঘ্রই জানাবো আপনাদের।”

এভাবেই টুইটার জানান দিলো বহুল প্রতীক্ষিত “এডিট বাটন” চালু করার খবর।

নতুন ফিচারের মাধ্যমে টুইট পোস্ট করার ৩০ মিনিটের মধ্যে সেটি সংশোধনের সুযোগ পাবেন ব্যবহারকারী।

বেশ কয়েক মাস বেটা সংস্করণে পরীক্ষা করার পর আসা নতুন এই ফিচারের সুবিধা পাবেন কেবল টুইটার ব্লু গ্রাহকরা।

টুইটারের প্রিমিয়াম গ্রাহক সেবাটি বর্তমানে আছে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে। আর এতে মাসিক খরচ চার দশমিক ৯৯ মার্কিন ডলার। তবে, অদূর ভবিষ্যতে আরও কিছু দেশে এটি চালু হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার।

নতুন এডিট বাটন টুইটার ব্লু ব্যবহারকারীদের বিব্রতকর ভুল সংশোধনের সুযোগ দিলেও, সাধারণ টুইটার ব্যবহারকারীরা এডিট করা টুইট চিহ্নিত করতে পারবেন একটি ‘লাস্ট এডিটেড’ নামে থাকা লেবেলের মাধ্যমে, যা একটি ‘গাঢ় পেন্সিল’ আইকনের পাশে দেখা যাচ্ছে।

‘লাস্ট এডিটেড’ লেবেলে ক্লিক করে যে কেউই একটি টুইটের ‘এডিট হিস্ট্রি’ (কী পরিবর্তন হয়েছে ও কখন) দেখতে পারবেন, যা সম্ভবত অর্থ পরিশোধকারী ও বিনামূল্যের ব্যবহারকারীদের মধ্যে ‘স্বচ্ছতা বজায় রাখতে’ টুইটারের একটি সমাধান বলে প্রতিবেদনে উল্লেখ করেছে টেকরেডার।

এই টুইটের আগের সংস্করণে এখন একটি লেবেল আছে, যেখানে লেখা “এই টুইটের একটি নতুন সংস্করণ এসেছে। স্বচ্ছতার জন্য সর্বশেষ টুইট দেখুন।”

এডিট করা যায় এমন টুইটের পাশাপাশি এখন তুলনামূলক বেশি ‘ইউআই কাস্টমাইজেশন’, বিজ্ঞাপন-মুক্ত প্রতিবেদন ও ৬০ সেকেন্ডের একটি ‘কাউন্টডাউন টাইমারের’ মাধ্যমে টুইট ‘আনডু’ করার সুবিধা দিচ্ছে টুইটার ব্লু।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক