মাস্কের অধীনে দ্বিতীয় নিরাপত্তা প্রধানকেও হারাল টুইটার

২০২২ সালের নভেম্বরে এই বিভাগের সাবেক প্রধান ইয়োএল রথ কোম্পানি ছাড়ার পর থেকে এই দায়িত্ব পালন করছিলেন এলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 01:56 PM
Updated : 2 June 2023, 01:56 PM

ইলন মাস্কের মালিকানায় আসার পর টুইটারের দ্বিতীয় নিরাপত্তা প্রধান এলা আরউইনও পদত্যাগ করলেন।

মাস্কের টুইটার অধিগ্রহণের একমাস পর অর্থাৎ ২০২২ সালের নভেম্বরে এই বিভাগের সাবেক প্রধান ইয়োএল রথ কোম্পানি ছাড়ার পর থেকে এই দায়িত্ব পালন করছিলেন এলা।

কোম্পানির ‘ট্রাস্ট অ্যান্ড সেইফটি’ বিভাগের প্রধানের কাজ মূলত কনটেন্ট মডারেশন করা। আর মাস্কের অধিগ্রহণের পর থেকেই বিভাগটি আলোচনায় উঠে আসে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

এই প্রসঙ্গে টুইটার ও আরউইনের মন্তব্য জানতে চেয়েছিল বিবিসি।

নিজের পদ থেকে সরে আসার বিষয়টি রয়টার্স ও মার্কিন প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নালকে নিশ্চিত করেছেন আরউইন। তবে, এই পদত্যাগের কারণ এখনও পরিষ্কার নয়।

সামাজিক প্ল্যাটফর্মটি ইউরোপীয় ইউনিয়নের ‘ভুল তথ্য ঠেকানোর ঐচ্ছিক আচরণবিধি’ থেকে সরে আসার এক সপ্তাহ পর এমন সিদ্ধান্ত এলো।

গত মাসে মার্কিন বিনোদন কোম্পানি ‘এনবিসিইউনিভার্সাল’-এর সাবেক বিজ্ঞাপন প্রধান লিন্ডা ইয়াকারিনোকে টুইটারের নতুন সিইও হিসেবে ঘোষণা দেন মাস্ক। তবে, নিজের নতুন দায়িত্ব পালন শুরু করেননি তিনি।

কনটেন্ট মডারেশন

বিভিন্ন বিস্তারিত গবেষণা থেকে ইঙ্গিত মিলেছে, মাস্কের অধীনে প্ল্যাটফর্মটিতে ঘৃণামূলক বক্তব্যের মাত্রা বেড়েছে। এদিকে, লন্ডনভিত্তিক প্রচারণা দল ‘সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেইট’ খুঁজে পেয়েছে, মাস্কের কোম্পানি অধিগ্রহণের পর প্ল্যাটফর্মে গালাগালির মাত্রা ব্যপক হারে বেড়েছে।

২০২২ সালের ডিসেম্বরে ‘নিজের ক্ষতি সাধন, শিশু নিপীড়ন ও ঘৃণামূলক বক্তব্য’ নিয়ে বিজ্ঞাপনী প্রচারণা চালানো স্বেচ্ছাসেবী দলটিও নিষ্ক্রিয় করে দেয় টুইটার।

কনটেন্টের নির্ভুলতা বাড়ানোর লক্ষ্যেও কয়েকটি পদক্ষেপ নিয়েছে টুইটার। এর মধ্যে ‘কমিউনিটি নোটস’ ফিচারে ছবি যুক্ত করার সুবিধা আনার ঘোষণাও দেন মাস্ক।

কমিউনিটি নোটস এক ধরনের ‘ক্রাউডসোর্সড ফ্যাক্ট-চেকিং’ ব্যবস্থা, যেখানে ব্যবহারকারী নিজের মন্তব্য যোগ করে টুইটের (ভুল বা বিভ্রান্তিকর) প্রেক্ষাপট তুলে ধরতে পারেন।

সামাজিক প্ল্যাটফর্মটি ভবিষ্যতে এই ফিচারে ভিডিও সুবিধাও যুক্ত করতে চায় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।