নতুন ম্যাকবুক এয়ার, আইম্যাকে এম৩ চিপ থাকবে?

এ মাসের শুরুতে ম্যাকবুক প্রো লাইনআপে ‘এম২ প্রো’ ও ‘এম২ ম্যাক্স’ নামের নতুন দুটি চিপের পাশাপাশি ম্যাক মিনি ডিভাইসেও ‘এম২ প্রো’ চিপের ঘোষণা দেয় অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 12:40 PM
Updated : 23 Jan 2023, 12:40 PM

অ্যাপলের পরবর্তী ম্যাকবুক এয়ার ও আইম্যাকে ব্যবহৃত হতে পারে ‘এম৩’ প্রসেসর। এমনই ধারণা প্রকাশ করেছেন নির্ভরযোগ্য এক অ্যাপল বিশ্লেষক।

মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের বিশ্লেষক মার্ক গারম্যানের তথ্য অনুযায়ী, অ্যাপল এমন এক শ্রেণির ম্যাকবুক এয়ার ও আইম্যাক নিয়ে কাজ করছে, যেটিতে উচ্চক্ষমতাসম্পন্ন তিন ন্যানোমিটারের ‘এম৩’ চিপ ব্যবহৃত হয়েছে।

আপগ্রেড করা এই ডিভাইসগুলো কবে নাগাদ বাজারে আসবে, ওই বিষয়টি সম্পর্কে পরিষ্কার ধারণা না মিললেও গারম্যানের অনুমান বলছে, এই বছরের শেষ নাগাদ বা আগামী বছরের শুরুতে এম৩ চিপ উন্মোচিত হতে পারে।

২০২২ সালের জুনে এই বিষয়ে প্রথম ধারণা প্রকাশ করে গ্যারম্যান বলেন, এম৩ প্রসেসর চালিত ১৩ ও ১৫ ইঞ্চির ম্যাকবুক এয়ার ও নতুন এক শ্রেণির আইম্যাক বাজারে আনার লক্ষ্যে কাজ করছে অ্যাপল।

তিনি আরও যোগ করেন, ২০২৩ সালের শুরুতেই আসতে পারে এম৩ চিপ। তবে, তা এখন পর্যন্ত ঘটেনি।

এর পরিবর্তে, এই মাসের শুরুতে নিজস্ব ম্যাকবুক প্রো লাইনআপে ‘এম২ প্রো’ ও ‘এম২ ম্যাক্স’ নামের নতুন দুটি চিপ সংযোজনের পাশাপাশি ম্যাক মিনি ডিভাইসেও ‘এম২ প্রো’ চিপের ঘোষণা দেয় অ্যাপল। এইসব চিপ দ্বিতীয় প্রজন্মের পাঁচ ন্যানোমিটার প্রক্রিয়ার ভিত্তিতে তৈরি হওয়ায় এগুলো এম১ চিপের গতানুগতিক পাঁচ ন্যানোমিটার প্রক্রিয়ার চেয়ে ভালো।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে উঠে এসেছে, আসন্ন এম৩ চিপে এই প্রক্রিয়া আরও এক ধাপ এগিয়েছে। আপলের চিপ নির্মাতা কোম্পানি ‘তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)’র তথ্য অনুযায়ী, এই তিন ন্যানোমিটার প্রক্রিয়া ডিভাইসের গতি ১৫ শতাংশ বাড়ানোর পাশাপাশি পাঁচ ন্যানোমিটার প্রক্রিয়ার তুলনায় কম বিদ্যুত শক্তি খরচ করতে পারে।

২০২২ সাল থেকে নিজস্ব তাইওয়ান-ভিত্তিক কারখানায় তিন ন্যানোমিটারের চিপ উৎপাদন শুরু করে টিএসএমসি। তবে, ২০২৬ সালের আগে কোম্পানির অ্যারিজোনা কারখানায় এই প্রযুক্তি আসার সম্ভাবনা নেই বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

এম৩ চিপে আপগ্রেড হতে যাওয়া একমাত্র ডিভাইস ম্যাকবুক এয়ার ও আইম্যাক, বিষয়টি এমন নয়। অ্যাপলের নতুন ম্যাকবুক প্রো ডিভাইস ঘোষণার দিন আরেক সুপরিচিত অ্যাপল বিশ্লেষক মিং চি কুও অনুমান প্রকাশ করেন, ২০২৪ সালের প্রথমার্ধে অ্যাপল নতুন আরেক শ্রেণির ম্যাকবুক প্রো মডেল আনতে পারে, যেখানে থাকতে পারে তিন ন্যানোমিটারের ‘এম৩ প্রো’ ও ‘এম৩ ম্যাক্স’ চিপ।

এই অনুমানের পাশাপাশি গারম্যানের ২০২৫ নাগাদ টাচ সুবিধার ম্যাক ডিভাইস চালুর অনুমান প্রকাশের বিষয়টি আসলেই সত্য কি না, সেটির জন্য গ্রাহকদের কিছু সময় অপেক্ষা করার পরামর্শ দিয়েছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক