নতুন এআই চ্যাটবট ‘ব্লেন্ডারবট ৩’ নিয়ে পরীক্ষা চালাচ্ছে মেটা

আগের সংস্করণগুলোর চেয়ে ব্লেন্ডারবট ৩-এর আলাপচারিতা ধরে রাখার সক্ষমতা ৩১ শতাংশ বেশি; ভুল তথ্য দেওয়ার হার কমেছে ৪৭ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 01:38 PM
Updated : 7 August 2022, 01:38 PM

নতুন পরীক্ষামূলক এআই চ্যাটবট ‘ব্লেন্ডারবট ৩’ চালু করেছে বৃহত্তম সামাজিক মাধ্যম ফেইসবুকের মূল কোম্পানি মেটা। কোম্পানিটির দাবি, ইন্টারনেটের যে কারও সঙ্গে আলাপ চালিয়ে যেতে পারবে নতুন চ্যাটবট, বিদ্বেষমূলক কথাবার্তা বলবে না এটি।

নতুন চ্যাটবট নিয়ে মেটা এক বিবৃতিতে বলেছে, “ব্লেন্ডারবটের ডিজাইন করা হয়েছে এর আলাপচারিতার সক্ষমতা এবং এর সঙ্গে যারা কথা বলবেন তাদের মতামতের ভিত্তিতে নিরাপত্তা বাড়ানোর লক্ষ্য নিয়ে। এক্ষেত্রে সহযোগিতামূলক প্রতিক্রিয়ায় জোর দিয়ে অসহযোগিতামূলক এবং বিপজ্জনক জবাব থেকে শেখা এড়িয়ে যাওয়ার চেষ্টা করা হয়েছে।”

বিবৃতিতে মেটা ‘অসহযোগিতামূলক অথবা বিপজ্জনক উত্তর’ বলে বাস্তব দৃশ্যপটের চ্যালেঞ্জগুলোকে গুরুত্বহীন করে উপস্থাপন করছে বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক প্রকাশনা পিসিম্যাগ।

উদাহরণ হিসেবে মাইক্রোসফটের টুইটার বট ‘টে’-এর কথা উল্লেখ করেছে প্রকাশনাটি। মাইক্রোসফট ‘টে’ চালু করেছিল ২০১৬ সালে। ‘টে’ শুরুতে মানুষের প্রতি বন্ধুসুলভ বট হিসেবে আচরণ করলেও, আলাপচারিতায় অংশগ্রহণকারীদের কাছ থেকে শিখে পুরোদস্তুর জাতি বিদ্বেষী চ্যাট বটে পরিণত হয়েছিল ২৪ ঘণ্টার মধ্যেই। বাধ্য হয়ে বটটি বন্ধ করে দিয়েছিল মাইক্রোসফট।

ব্লেন্ডারবট ৩ নিয়ে এমন বিড়ম্বনা এড়ানোর চেষ্টা করছে কোম্পানিটি।

“যেহেতু সকল এআই চ্যাটবটের কখনো কখনো মানুষকে অনুকরণ করে বিপজ্জনক, পক্ষপাতদুষ্ট এবং আক্রমণাত্মক বক্তব্য দেওয়ার জন্য পরিচিতি আছে, আমরা বড় পরিসরে গবেষণা চালিয়েছি, কর্মশালার আয়োজন করেছি এবং ব্লেন্ডারবট ৩-এর জন্য নতুন নিরাপত্তা ব্যবস্থা তৈরি করেছি। এরপরেও ব্লেন্ডারবট আক্রণাত্মক বক্তব্য দিতে পারে, যার কারণে আমরা অংশগ্রহণকারীদের কাছ থেকে মতামত নিচ্ছি যেন পরের চ্যাটবটগুলো আরও ভালো করে নির্মাণ করতে পারি আমরা।”

মেটা দাবি করছে, আগের সংস্করণগুলোর চেয়ে ব্লেন্ডারবট ৩-এর আলাপচারিতা ধরে রাখার সক্ষমতা ৩১ শতাংশ বেশি। আগের সংস্করণগুলোর তুলনায় নতুন এআই বটটি ৪৭ শতাংশ কম ভুল তথ্য দিচ্ছে। চ্যাটবটের সক্ষমতা যারা পরখ করে দেখছিলেন তাদের সঙ্গে আলাপচারিতার ০.১৬ শতাংশকে চিহ্নিত করা হয়েছে যেখানে আক্রমণাত্মক বা অসঙ্গত কিছু বলেছে চ্যাটবটটি।

পরীক্ষামূলক চ্যাটবটটি কতো দিন চালু রাখা হবে, সে তথ্য দেয়নি মেটা। আপাতত কেবল যুক্তরাষ্ট্রের বাসিন্দারাই ব্লেন্ডারবট ৩-এর সঙ্গে আলাপ করার সুযোগ পাবেন। তবে মেটার নিজস্ব এআই দলের ব্লগ আর চ্যাটবটটির নিজস্ব ওয়েবসাইটেই পাওয়া যাবে এর নানা গুরুত্বপূর্ণ তথ্য।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক