‘সুপারহিউম্যান এআই’কে শক্তি দেবে নিউক্লিয়ার ফিউশন: অল্টম্যান

অল্টম্যানের সাম্প্রতিক মন্তব্যে এমন বিশ্বাস ফুটে উঠেছে যে, এআই প্রযুক্তিতে প্রয়োজনীয় ‘বিশাল’ শক্তির চাহিদা পূরণে নতুন একটি শক্তির উৎস লাগবে।

প্রযুক্তি ডেস্ক
Published : 20 March 2024, 08:21 AM
Updated : 20 March 2024, 08:21 AM

পরবর্তী প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি চালানোর ক্ষেত্রে প্রয়োজন পড়বে প্রায়-সীমাহীন শক্তির উৎস– এমনই দাবি এআই চ্যাটবট চ্যাটজিপিটি’র নির্মাতা ওপেনএআই প্রধান স্যাম অল্টম্যানের।

মার্কিন প্রযুক্তিবিদ ও কম্পিউটার বিজ্ঞানী লেক্স ফ্রিডম্যানের সঙ্গে এক ঘনিষ্ঠ আলাপচারিতায় অল্টম্যান বলেন, ভবিষ্যতে এআই প্রযুক্তি চালাতে প্রচুর বিদ্যুৎ লাগবে, কারণ, এর সক্ষমতা উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে এটি মানুষের বুদ্ধিমত্তাকেও ছাড়িয়ে যেতে পারে।

অল্টম্যানের মতে, এ চাহিদা পূরণের একমাত্র উপায় হতে পারে নিউক্লিয়ার ফিউশন, যা সূর্যে শক্তি উৎপাদনের প্রক্রিয়াটি অনুকরণ করে থাকে।

সাম্প্রতিক বছরগুলোয় বিভিন্ন যুগান্তকারী উদ্ভাবনের পরও বিজ্ঞানীরা সতর্ক করে আসছেন, বড় পরিসরে ফিউশন শক্তি উৎপাদনের লক্ষ্য অর্জনে এখনও অনেক বছর বাকি।

এর আগে অল্টম্যানও বলেছেন, “কোনও যুগান্তকারী উদ্ভাবন না এলে সে লক্ষ্যে পৌঁছানোর কোনও উপায় নেই।”

অল্টম্যানের সাম্প্রতিক মন্তব্যে এমন বিশ্বাস ফুটে উঠেছে যে, এআই প্রযুক্তিতে প্রয়োজনীয় ‘বিশাল’ শক্তির চাহিদা পূরণে নতুন একটি শক্তির উৎস লাগবে।

অল্টম্যানের মতে, তিনি বিশ্বাস করেন ‘ভবিষ্যতের মুদ্রা’ হতে পারে কম্পিউটিং সক্ষমতা। আর এক সময় বিশ্বের সবচেয়ে মূল্যবান পণ্য হয়ে উঠবে এটি।

“এক্ষেত্রে সবচেয়ে জটিল কাজ হচ্ছে শক্তি উৎপাদন,” বলেন তিনি।

“এমনকি ডেটা সেন্টার নির্মাণ করা, সরবরাহ চেইন তৈরি ও পরবর্তীতে যথেষ্ট পরিমাণ চিপ বানানও কঠিন কাজ। তবে, বিষয়টি সম্ভবত সেদিকেই এগোচ্ছে। আমাদের এত বেশি কম্পিউটিং সক্ষমতা লাগবে, যার পক্ষে এই মূহুর্তে কারণ দাঁড় করানোও জটিল বিষয়।”

অল্টম্যান বলেন, পরবর্তী প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশের প্রয়োজনীয় কম্পিউটিং সক্ষমতা প্রদানে ‘যে শক্তির ধাঁধা’ রয়েছে, তা সমাধানের মূল ভিত্তি হিসেবে কাজ করতে পারে নিউক্লিয়ার ফিউশন।

‘ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইন্ডেক্স’-এর তথ্য অনুসারে, প্রায় দুইশ কোটি ডলারের নেটমূল্য অর্জন করা ওপেনএআই সহ-প্রতিষ্ঠাতা অল্টম্যান ‘হেলিয়ন এনার্জি’ নামের এক যুক্তরাষ্ট্রভিত্তিক নিউক্লিয়ার ফিউশন কোম্পানিতে ব্যক্তিগতভাবে সাড়ে ৩৭ কোটি ডলার বিনিয়োগ করেছেন।

“আমার ধারণা, হেলিয়ন সেরা কাজই করছে,” ফ্রিডম্যানকে বলেন অল্টম্যান।

“তবে, ফিউশন নিয়ে এখন যে প্রতিযোগিতা চলছে, সেটি দেখতে ভালো লাগছে।”