পর্নহাবের মালিক এখন ইক্যুইটি ফার্ম এথিক্যাল ক্যাপিটাল

ভিডিও স্ট্রিমিংয়ে লুক্সেমবার্গ-ভিত্তিক মাইন্ডগিকের আবির্ভাবের পর থেকেই অ্যাডাল্ট বিনোদন শিল্পের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 12:17 PM
Updated : 17 March 2023, 12:17 PM

‘অনলাইনে প্রাপ্তবয়ষ্ক বিনোদনে শীর্ষ সাইট পর্নহাবের মালিক এখন এক কানাডীয় ইক্যুইটি ফার্ম। এথিক্যাল ক্যাপিটাল পার্টনারস (ইসিপি) নামের ওই ফার্ম পর্নহাবের মালিক কোম্পানি মাইন্ডগিককে কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে।

চুক্তির আর্থিক শর্তাবলী কোনো পক্ষই প্রকাশ করেনি বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

ভিডিও স্ট্রিমিংয়ে লুক্সেমবার্গ-ভিত্তিক মাইন্ডগিকের আবির্ভাবের পর থেকেই অ্যাডাল্ট  বিনোদন শিল্পের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তবে কোম্পানির ব্যবসায়িক মডেল নিয়ে গত বছর তৈরি হওয়া এক বিতর্ক শেষ পর্যন্ত এর শীর্ষ নেতৃত্বকে পদত্যাগে বাধ্য করে।

ওই বিতর্কে মাইন্ডগিকের ফ্ল্যাগশিপ সাইট পর্নহাবও ভুগেছে। ২০২০ সালে ভিসা এবং মাস্টারকার্ড এই পর্ন সাইটে তাদের আর্থিক লেনদেনের গেইটওয়ে বন্ধ করে দেয়।

মাইন্ডগিক সে সময় থেকে সােইটটির সাবস্ক্রিপশন অংশে মাস্টারকার্ডের অ্যাক্সেস পুনরুদ্ধার করার কথা বলেছিল। তবে, এর পর মামলায় অভিযোগ ওঠে উভয় পেমেন্ট কোম্পানিই পর্নহাবে লেনদেন সুবিধা দেওয়ার মাধ্যমে কার্ত শিশু পর্নোগ্রাফিকে সহায়তা দিচ্ছে। এর পরপরই পর্নহআবের বিজ্ঞাপনী কোম্পানি ‘ট্র্যাফিকজাঙ্কির’ সঙ্গে সম্পর্কচ্ছিন্ন করে আর্থিক লেনদেন সেবাদাতা উভয় কোম্পানি।

ইসিপির প্রতিষ্ঠাতা অংশীদার সলোমন ফ্রিডম্যান বলেন, "আইনি ও নিয়ন্ত্রক বাধ্যবাধকতার বাইরে গিয়ে মাইন্ডগিকের নিরাপদ প্লাটফর্মগুলোকে শক্তিশালী করতে আমরা মাইন্ডগিকের টিম, কনটেন্ট ক্রিয়েটর, সমর্থক, আইন প্রয়োগকারী, সুশীল সমাজের অংশীদার এবং নীতি নির্ধারকসহ স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করছি।”