যুক্তরাষ্ট্রে কয়লাকে টপকে গেল পরিবেশবান্ধব শক্তি

দেশটির সামগ্রিক সৌরশক্তির ২৬ শতাংশ উৎপাদন করে নেতৃত্ব দিয়েছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। আর, বায়ুশক্তি উৎপাদনে আধিপত্য দেখিয়েছে টেক্সাস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 09:55 AM
Updated : 30 March 2023, 09:55 AM

যুক্তরাষ্ট্রে শক্তি উৎপাদনে কয়লার জায়গা নিয়েছে পবিবেশবান্ধব উৎস। দেশটিতে ২০২২ সালে ৪০৯ কোটি মেগাওয়াট শক্তি উৎপাদিত হয়েছে সৌর, বায়ু, জলবিদ্যুৎ, বায়োমাস ও জিওথার্মাল প্রযুক্তির সহায়তায়।

ইউরোপে এরইমধ্যে কেবল কয়লা নয়, সকল শ্রেণির জীবাশ্ম জ্বালানীর চেয়ে বেশি শক্তি উৎপাদিত হচ্ছে নবায়নযোগ্য উৎস থেকে। আর এখন একই ধরনের মাইলফলকের দিকে যুক্তরাষ্ট্রও এগিয়ে যাচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

মার্কিন ‘এনার্জি ইনফর্মেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ)’ নিশ্চিত করেছে, ২০২১ সালে এইসব পরিবেশবান্ধব উপাদান পারমাণবিক শক্তি উৎপাদন খাতকে অতিক্রম করে গত বছর এই দুরত্ব ক্রমশ বাড়িয়েছে। সম্মিলিতভাবে এই খাতে তাদের দখলে আছে ২১ শতাংশ।

নবায়নযোগ্য সক্ষমতা বৃদ্ধি ও বেশ কয়েক বছর ধরে কয়লা উৎপাদন কমে যাওয়ার সম্মিলিত ফলাফল হিসেবে এই পরিবর্তন এলো। আর পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনের মূল উৎস ছিল বায়ু, যেখানে ২০২১ সালে এর ক্ষমতা একশ ৩৩ গিগাওয়াট হলেও এর এক বছর পর তা বেড়ে দাঁড়ায় একশ ৪১ গিগাওয়াটে।

দ্বিতীয় অবস্থানে ছিল জলবিদ্যুৎ খাত। এর পরবর্তী অবস্থানে ছিল যথাক্রমে সৌর, বায়োমাস ও জিওথার্মাল খাত। শক্তি উৎপাদনে কয়লার অংশ কমে গিয়ে দাঁড়িয়েছে ২০ শতাংশে।

কয়েকটি কারখানা বন্ধ হয়ে যাওয়া ও এর ব্যবহার কমে যাওয়াকে এর কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট। তবে, যুক্তরাষ্ট্রে পারমাণবিক শক্তি উৎপাদন খাত তুলনামূলক স্থিতিশীল থাকলেও মিশিগান অঙ্গরাজ্যের ‘পালিসেডস’ এলাকার পাওয়ার প্ল্যান্ট বন্ধ হওয়ার পর এর উৎপাদনের মাত্রা কমে দাঁড়ায় ১৯ শতাংশে।

এদিকে, দেশটির কোন অঙ্গরাজ্যগুলো সুনির্দিষ্ট নবায়নযোগ্য শক্তির বিভিন্ন উৎস উৎপাদনে আধিপত্য বিস্তার করেছে, তা শুনে অনেকে অবাক নাও হতে পারেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

দেশটির সামগ্রিক সৌরশক্তির ২৬ শতাংশ উৎপাদন করে এই খাতে নেতৃত্ব দিয়েছে রৌদ্রজ্জ্বল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। একইভাবে বায়ুশক্তি উৎপাদনে আধিপত্য দেখিয়েছে টেক্সাস। পাশাপাশি, কয়লা ও প্রাকৃতিক গ্যাস উৎপাদনেও তুলনামূলক অল্প ব্যবধানে নেতৃত্ব দিচ্ছে মেক্সিকোর সীমানা ঘেঁষা অঙ্গরাজ্যটি।

২০২২ সালে অবশ্য শক্তি উৎপাদনের শীর্ষস্থানটি পায়নি নবায়নযোগ্য ব্যবস্থা। এই কৃতিত্ব অর্জন করেছে প্রাকৃতিক গ্যাস, যেখান থেকে উৎপাদিত হয়েছে ৩৯ শতাংশ শক্তি।

তবে, এটা স্পষ্ট যে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিবেশবান্ধব শক্তির অবস্থান ক্রমশ দৃঢ় হচ্ছে। তবে নিয়ন্ত্রক ব্যবস্থার মাধ্যমে এটি দুর্বল করার চেষ্টাও করা হয়েছে।

এই প্রবণতা অব্যাহত রাখার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছে ভার্জ। যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো বিশাল সাগরমুখী ‘উইন্ড ফার্ম’ চালুর অনুমোদন দিয়ে নবায়নযোগ্য বিদ্যুৎ নিয়ে ব্যাপক প্রচারণা চালিয়েছে বাইডেন প্রশাসন।

এদিকে, কয়লার ব্যবহার ১৭ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যস্থির করেছে ইআইএ। ফলে, প্রাকৃতিক গ্যাস হয়তো নিজের নেতৃত্ব অব্যাহত রাখতে পারলেও তাদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছে নতুন এক শক্তি।