এবার গোটা বিশ্বেই এল টুইটারের ‘ব্লু’ গ্রাহক সেবা

জানুয়ারির মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্রে প্ল্যাটফর্মটির এই আর্থিক গ্রাহক সেবা ব্যবহার করেছেন কেবল এক লাখ ৮০ হাজার গ্রাহক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 09:36 AM
Updated : 25 March 2023, 09:36 AM

বিশ্বব্যাপী নিজেদের ‘ব্লু’ গ্রাহক সেবা চালুর বিষয়টি নিশ্চিত করেছে সামাজিক মাধ্যম টুইটার। ফলে, কোনো ব্যবহারকারীর দেশে সেবাটি পাওয়া যাচ্ছে কি না, সেটি নিয়ে খোঁজ করার প্রয়োজেন ফুরাল।

সেবাটি ব্যবহারের জন্য গ্রাহককে মাসিক আট ডলারের (আইওএস অ্যাপের বেলায় ১১ ডলার) ফি দিতে হবে। এর মাধ্যমে নিজের অ্যাকাউন্টের পাশে একটি নীল রঙের টিক চিহ্নের পাশাপাশি চার হাজার শব্দের মধ্যে টুইট করার সুবিধা মিলবে। এ ছাড়া, বিভিন্ন ‘রিপ্লাই’তে তুলনামূলক অগ্রাধিকার পাওয়া, পোস্ট এডিট করা’সহ অন্যান্য সুবিধাও থাকবে এতে।

এদিকে, টুইটারে অ্যাকাউন্ট থাকা বিভিন্ন সংগঠন নিজেদের নামের পাশে এর চেয়েও গুরুত্বপূর্ণ টিক চিহ্ন যোগ করতে পারবে। এরইমধ্যে ‘ধূসর’ রঙের এই টিক চিহ্নের আবেদন নিতে শুরু করেছে টুইটার। আর সরকারী কর্মকর্তা ও সংগঠনের পাশাপাশি বিভিন্ন বহুপাক্ষিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্টও ভেরিফাই করে এটি। স্বাভাবিকভাবেই এর প্রক্রিয়া তুলনামূলক কঠোর।

এটি পেতে আবেদনকারীকে হয় নিজেদের সরকারী পরিচয়পত্র অথবা প্রাসঙ্গিক কোনো ইমেইল ঠিকানা দিয়ে নিজেদের অবস্থান ও কার্যক্রম সম্পর্কে বর্ণনা দিতে হয়। এরইমধ্যে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘সোনালি’ রঙের টিক চিহ্নের জন্য আবেদন করতে পারছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

নতুন টুইটার ব্লু সেবাটি চালু হয় নভেম্বরে। তবে, এতে ব্যবহারকারী অর্থ প্রদান করে অথবা আগে থেকেই নীল রঙের টিক চিহ্ন ব্যবহার করছেন কি না, সেটি যাচাই করতে গিয়ে সমস্যা দেখা দেয় কারণ দুটো চিহ্নই দেখতে একই রকম। ফলে, প্ল্যাটফর্মে ছদ্মবেশী অ্যাকাউন্টের সংখ্যাও বেড়ে যায়। এমনকি এই ধরনের পরিস্থিতির শিকার হন প্ল্যাটফর্মের মালিক ইলন মাস্ক নিজেও।

এর পরপরই ‘ব্লু’ গ্রাহক সেবার জন্য সাইন আপ করা সকল অ্যাকাউন্ট ব্লক করে দেয় টুইটার। এর ফলে, ডিসেম্বরে পুনরায় ‘সোনালি’ ও ‘ধূসর’ রঙের টিক চিহ্ন দেওয়া গ্রাহক সেবা চালু করতে বাধ্য হয় প্ল্যাটফর্মটি।

ব্লু’র জনপ্রিয়তা বাড়ানোর জন্য বৈশ্বিকভাবে এটি চালু করা গুরুত্বপূর্ণ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট। এক ফাঁস হওয়া সূত্র অনুযায়ী, জানুয়ারির মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্রে প্ল্যাটফর্মটির এই আর্থিক গ্রাহক সেবা ব্যবহার করেন কেবল এক লাখ ৮০ হাজার গ্রাহক।

কোম্পানির সিইও ইলন মাস্ক বলেন, তিনি চান যে টুইটারের আর্থিক আয়ের অর্ধেকই যেন বিভিন্ন গ্রাহক সেবা থেকে আসে। আর এটি বাস্তবায়নের জন্য প্রয়োজন তুলনামূলক বিস্তৃত দর্শক। আর এখন এর প্রাপ্যতা বড় কোন প্রশ্ন নয়। বরং প্রশ্ন হলো, এর অতিরিক্ত ফিচারের সুবিধা নেওয়ার বিষয়টি যথেষ্ট সংখ্যক ব্যবহারকারী বিবেচনায় নেবেন কি না।