আইফোন কারখানায় আরও কর্মী চায় অ্যাপল, বোনাসের ঘোষণা

ফক্সকন বলছে, চীনের ঝেংঝউ শহরে অবস্থিত কারখানার নতুন কর্মীরা অন্তত ৯০ দিন চাকরি করলে তারা তিন হাজার ইউয়ান (চারশ ২৪ ডলার) পর্যন্ত বোনাস পেতে পারেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 07:34 AM
Updated : 30 May 2023, 07:34 AM

নতুন মডেল উন্মোচনের সময় এগিয়ে আসছে আর এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বড় আইফোন কারখানায় আরও কর্মী নিয়োগের উদ্দেশ্যে বিভিন্ন অভিনব প্রচেষ্টা চালাচ্ছে অ্যাপলের সরবরাহক কোম্পানি ফক্সকন।

ফক্সকন বলছে, চীনের ঝেংঝউ শহরে অবস্থিত কারখানার নতুন কর্মীরা অন্তত ৯০ দিন চাকরি করলে তারা তিন হাজার ইউয়ান (চারশ ২৪ ডলার) পর্যন্ত বোনাস পেতে পারেন।

কোম্পানি আরও যোগ করে, বিদ্যমান কর্মীরা নিজের কোনো বন্ধু বা পরিবারের সদস্যকে সফলভাবে নিয়োগ করাতে পারলে তারাও এই আর্থিক বোনাসের জন্য বিবেচিত হবেন।

আইফোন ১৫ উন্মোচিত হতে পারে সেপ্টেম্বরে।

এদিকে, নতুন নিয়োগের সুপারিশ করা ফক্সকন কর্মীরা পাঁচশ ইউয়ান (৭০ ডলার) বোনাস পাবেন। তবে, এর জন্য ওই নিয়োগকৃত ব্যক্তির কোম্পানিতে এক মাস কাজের শর্ত উইচ্যাটের পোস্টে উল্লেখ রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে বিবিসি।

‘আইফোন সিটি’ নামে পরিচিত এই বিশাল কারখানার কর্মীদের সুবিধা বাড়ানোর লক্ষ্যে তাইওয়ানভিত্তিক উৎপাদক কোম্পানির সর্বশেষ এই পদক্ষেপ এলো।

এই প্রসঙ্গে বিবিসিকে মন্তব্য করতে রাজি হননি ফক্সকনের এক মুখপাত্র। 

গত বছর কোভিড সীমাবদ্ধতা ও অতিরিক্ত বেতনের দাবিতে প্রতিবাদ করেন কোম্পানির ঝেংঝউ কারখানার সহশ্রাধিক কর্মী।

অক্টোবরে অনলাইনে শেয়ার করা ভিডিও’তে দেখা যায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আরোপিত লকডাউনের পর লোকজন ফক্সকন কারখানার সীমানা প্রাচীর থেকে লাফ দিচ্ছে।

নভেম্বরে চীনা কর্তৃপক্ষ ঝেংঝউ শহর লকডাউন করার পর আইফোন ১৪’র শিপমেন্ট পেছানোর সতর্কবার্তা দেয় অ্যাপল। এই শহরেই আইফোন সিটি অবস্থিত।

পরবর্তীতে তুলনামূলক বেশি বোনাসের প্রতিশ্রুতি দিয়ে নতুন কর্মী নিয়োগ শুরু করে আইফোন উৎপাদক কোম্পানিটি।

তবে বিবিসিকে কারখানার এক কর্মী বলেন, এই চুক্তিতে পরিবর্তন আনায় তারা ‘প্রতিশ্রুত ভর্তুকি পাননি’। তিনি আরও যোগ করেন, তাদেরকে খাবার না দিয়েই কোয়ারেন্টিনে রাখা হয়েছিল।

এর জবাবে ফক্সকন বলেছে, এই ‘নিয়োগ প্রক্রিয়া চলাকালীন প্রযুক্তিগত ত্রুটি ঘটেছে’। তারা আরও যোগ করে, নতুন নিয়োগপ্রাপ্ত কর্মীর বেতন ‘অফিসিয়াল পোস্টারে যা দেখানো হয়েছে, সেটিই বজায় থাকবে’।

ফক্সকনের ঝেংঝউ কারখানায় দুই লাখেরও বেশি কর্মী ‘আইফোন ১৪ প্রো’ ও ‘প্রো ম্যাক্স’সহ অ্যাপলের বিভিন্ন ডিভাইস তৈরির কাজ করেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।