গুগল ড্রাইভ সার্চের আইওএস সংস্করণে এল উন্নত ফিল্টারিংয়ের সুবিধা

ফিচারটি এখনও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চালু না হলেও শিগগিরই এটি চলে আসবে বলে জানিয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 10:33 AM
Updated : 4 March 2024, 10:33 AM

গুগল ড্রাইভের আইওএস সংস্করণের সার্চ অপশনে এখন ফিল্টারিং ব্যবস্থা ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা, যার মধ্যে রয়েছে ‘ফাইল টাইপ’, ‘ওউনার্স’ ও ‘লাস্ট মডিফায়েড’-এর মতো বিভিন্ন ‘ড্রপডাউন মেনু’।

শুক্রবার গুগলের ‘ওয়ার্কস্পেস আপডেটস’ ওয়েবসাইটে দেওয়া এক ব্লগ পোস্টে এ বিষয়টি নিশ্চিত করেছে সার্চ জায়ান্ট কোম্পানিটি। এর ফলে, সার্চের আগে ও পরে ড্রপডাউন মেনুগুলো দেখতে পাবেন ব্যবহারকারী। পাশাপাশি, ব্যবহারকারীর ধরনের ভিত্তিতে বিভিন্ন প্রাসঙ্গিক ফিল্টারের পরামর্শও মিলবে নতুন এ আপডেটে।

গুগল বলছে, ওয়ার্কস্পেস ও একক গ্রাহকদের পাশাপাশি আইওএস সংস্করণে ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট থাকা যে কেউই এই আপডেট ব্যবহারের সুযোগ পাবেন।

ফিচারটি এখনও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চালু না হলেও শিগগিরই এটি চলে আসবে বলে জানিয়েছে গুগল।

নতুন ফিল্টার আপডেটে ব্যবহারকারী আরও নান্দনিক উপায়ে সার্চ ও ফাইল ব্রাউজিংয়ের সুযোগ পাবেন বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট ভার্জ।

উদাহরণ হিসেবে, কেউ যদি ড্রাইভে সংরক্ষণ করা এমন কোনও ভিডিও খুঁজেন, যার নাম তিনি জানেন না, সেক্ষেত্রে কেবল ‘ভিডিও ফাইল টাইপ’-এ চাপ দিয়ে লাস্ট মডিফায়েড মেনুর নীচে থাকা ‘কাস্টম রেঞ্জ’ অপশন বাছাই করতে হবে। পরবর্তীতে, ওই ভিডিও ফাইলে ব্যবহাকারী সর্বশেষ কবে প্রবেশ করেছেন, তা খুঁজলেই ভিডিও ফাইলটি পাওয়া যাবে।

এর থেকে ইঙ্গিত মেলে, গুগলের আগের পদ্ধতির তুলনায় নতুন আপডেটটি উন্নত, যেখানে ‘ফিল্টার সাজেশন’ ও ‘সোয়াইএবল ফিল্টার’-এর মতো ফিচারও আছে।