বিক্রি কমেছে হার্ডওয়্যার নির্মাতা লজিটেকের

কোম্পানিটির গ্রাহকদের ব্যক্তিগত ও ব্যবসায়িক ব্যয় কমে যাওয়ার পাশাপাশি বাজারে উচ্চ মন্দার বিষয়টি এই বিক্রয় পতনের কারণ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2024, 10:02 AM
Updated : 23 Jan 2024, 10:02 AM

কম্পিউটার যন্ত্রাংশ নির্মাণে সুইজারল্যান্ডভিত্তিক কোম্পানি লজিটেকের বার্ষিক বিক্রি কমেছে।

কোম্পানির তৃতীয় প্রান্তিকের হিসাব পর্যালোচনা করে মঙ্গলবার এমন তথ্য দিয়েছেন লজিটেকের নবনিযুক্ত সিইও হ্যানেকে ফেবার।

৩১ ডিসেম্বর শেষ হওয়া প্রান্তিকের হিসাব অনুযায়ী, কোম্পানির বিক্রি কমে গিয়ে ঠেকেছে ১২৬ কোটি ডলারে, যা আগের বছরের একই সময়ের হিসাবে ছিল ১২৭ কোটি ডলার।

কম্পিউটার মাউস, কিবোর্ড ও ওয়েবক্যাম নির্মাতা কোম্পানিটির গ্রাহকদের ব্যক্তিগত ও ব্যবসায়িক ব্যয় কমে যাওয়ার পাশাপাশি বাজারে উচ্চ মন্দার বিষয়টি এই বিক্রয় পতনের কারণ বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

লজিটেকের অনুমান বলছে, তাদের বার্ষিক বিক্রি ছয় থেকে সাত শতাংশ কমে গিয়ে ঠেকতে পারে ৪২০-৪২৫ কোটি ডলারে। এর আগে অবশ্য কোম্পানিটি  পূর্বাভাস দিয়েছিল, তাদের বিক্রি কমতে পারে নয় থেকে ১২ শতাংশ পর্যন্ত।

কোম্পানিটি এমন পূর্বাভাসও দিয়েছে, তাদের অভ্যন্তরীণ আয় চার থেকে ১২ শতাংশ বেড়ে গিয়ে ৬১ কোটি থেকে ৬৬ কোটি ডলার পর্যন্ত হতে পারে। এর আগে নিজস্ব বার্ষিক অভ্যন্তরীণ আয় সাড়ে ৫২ কোটি থেকে সাড়ে ৫৭ কোটি ডলারের মধ্যে থাকার অনুমান প্রকাশ করেছিল হার্ডওয়্যার নির্মাতা কোম্পানিটি।

বেশ কিছুদিন ধরেই গ্রাহক চাহিদায় পতন ও উচ্চ মুদ্রাস্ফীতির মতো ঝুঁকি মোকাবেলা করছে লজিটেক। এ ছাড়া, ভবিষ্যতে কোম্পানির অর্থনৈতিক বিকাশ ও দপ্তর সাজানোর বিষয়টিও অনিশ্চিত হয়ে পড়েছে, যেখানে নিজেদের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন হাইব্রিড মডেলের দিকে ঝুঁকছে কোম্পানিটি।

সুইজারল্যান্ডের লাউসেন শহর, মার্কিন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া ও নিউ জার্সি অঙ্গরাজ্যের নিউয়ার্ক শহরে দপ্তর থাকা হার্ডওয়্যার কোম্পানিটি বলছে, এবারের প্রান্তিকে তাদের নন-জিএএপি আয় বেড়ে ঠেকেছে ২৪ কোটি ৮০ লাখ ডলারে, যা দীর্ঘদিন ধরেই কোম্পানিটির কাছে বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রান্তিক।

“আমাদের দল ভালভাবে কাজ করে ব্যতিক্রমী পণ্য উদ্ভাবনে নিজস্ব রেকর্ড এখনও অব্যাহত রেখেছে... তবে শীর্ষস্থান ফিরে পাওয়ার আগ পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাব।” — বিবৃতিতে বলেছেন ফেবার।

এর আগে ব্রিটিশ বহুজাতিক কোম্পানি ইউনিলিভারের ‘নিউট্রিশন বিজনেস’ বিভাগের সাবেক প্রধান হিসেবে কাজ করেছেন ফেবার। গত বছরের পয়লা ডিসেম্বর লজিটিকের দীর্ঘদিনের সিইও ব্র্যাকেন ড্যারেলের স্থলাভিষিক্ত হয়ে কোম্পানিটিতে যোগ দেন তিনি। 

এদিকে, গত বছর স্নিকার ও পোশাক প্রস্তুতকারক ‘ভিএফ কর্পোরেশনে’ যোগ দিয়েছেন ড্যারেল।