নিজের বেতন ৪০ শতাংশ কমাবেন অ্যাপলের টিম কুক

মুদ্রাস্ফীতির কারণে বৈশ্বিক অর্থনীতির গতি মন্থর হয়ে যাওয়ায় গত বছর বেশ কিছু সংখ্যক শীর্ষস্থানীয় মার্কিন প্রযুক্তি কোম্পানির শেয়ারে দরপতন ঘটেছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 09:28 AM
Updated : 14 Jan 2023, 09:28 AM

২০২২ সালে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের বেতন নিয়ে শেয়ার মালিকদের আপত্তির পর নিজের বেতন ৪০ শতাংশ কমিয়ে আনতে রাজি হয়েছেন বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির এই প্রধান।

অ্যাপল বলেছে, ২০২২ সালের বার্ষিক সভায় দুই তৃতীয়াংশের কম বিনিয়োগকারী কুকের বেতন কাঠামো সমর্থন করায় এই পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান তিনি।

বৃহস্পতিবার নিয়ন্ত্রকদের জমা দেওয়া নথিতে দেখা যাচ্ছে, কুকের মূল বেতন ও বোনাস আগের মতোই আছে। তার বেতন ও বোনাস যথাক্রমে ৩০ লাখ ডলার ও ৬০ লাখ ডলার।

তবে, ভবিষ্যতে তার বিভিন্ন স্টক বোনাস নির্ভর করবে আইফোন নির্মাতা কোম্পানিটি বাজারে নিজের প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর তুলনায় কতোটা ভালো ফলাফল দেখাবে, সেটির ওপর।

২০২২ সালের সেপ্টেম্বর শেষে অ্যাপলের অর্থবছরের জন্য কুকের বেতন ছিল নয় কোটি ৯৪ লাখ ডলার, যা আগের বছরের নয় কোটি ৮৭ লাখ থেকে কিছুটা বেশি।

২০২৩ সালের জন্য এই সংখ্যা কমে দাঁড়িয়েছে চার কোটি ৯০ লাখ ডলারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদন অনুযায়ী, এই লক্ষ্যমাত্রা সম্ভবত অর্জিত হবে। অ্যাপল বলেছে, কুকের প্রাপ্য প্রায় চার কোটি ডলারের স্টকের মধ্যে তিন কোটি ডলারই শেয়ারমুল্যের ফলাফলের ওপর নির্ভর করবে।

মুদ্রাস্ফীতির কারণে বৈশ্বিক অর্থনীতির গতি মন্থর হয়ে যাওয়ায় গত বছর বেশ কিছু সংখ্যক শীর্ষস্থানীয় মার্কিন প্রযুক্তি কোম্পানির শেয়ারে দরপতন ঘটেছিল।

অ্যাপলের বেলায়, তাদের সরবরাহ চেইন নিয়ে দুর্ভোগের মুখোমুখি হতে হয়েছে, বিশেষ করে চীনে।

এর এক বছর আগে, প্রথম মার্কিন কোম্পানি হিসেবে তিন লাখ কোটি ডলারের বাজারমূল্য অর্জন করেছিল অ্যাপল। বর্তমানে এই প্রযুক্তি জায়ান্টের বাজারমূল্য দুই লাখ ১০ হাজার কোটি ডলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক