মোবাইল অ্যাপে ‘পডকাস্ট ক্রিয়েশন টুল’ আনছে স্পটিফাই

‘ব্যবহারকারীর সুবিধার্থে’ মোবাইল অ্যাপে নতুন ‘পডকাস্ট ক্রিয়েশন টুল’ যোগ করছে স্পটিফাই। এরইমধ্যে পডকাস্টের পেছনে ব্যাপক বিনিয়োগ করেছে অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি। প্রাথমিকভাবে টুলটি চালু হচ্ছে নিউজিল্যান্ডে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 10:51 AM
Updated : 3 July 2022, 10:51 AM

বর্তমানে স্পটিফাইয়ের মতো অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে যারা পডকাস্ট তৈরি করতে এবং প্রকাশ করতে চান, তাদের জন্য তৃতীয় পক্ষীয় টুল ব্যবহার করে স্পটিফাই। এর জন্য স্পটিফাইয়ের আলাদা একটি অ্যাপও রয়েছে, যেটি ‘অ্যাংকর’ নামে পরিচিত।

স্পটিফাইয়ের পরবর্তী আপডেট এলে পডকাস্ট রেকর্ড ও প্রকাশের জন্য  ব্যবহারকারীকে আলাদা কোনো টুল ব্যবহার করতে হবে না।

‘স্পটিফাই নিউজিল্যান্ড’-এর একটি টুইট নিজস্ব টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছেন অ্যাংকরের সহ প্রতিষ্ঠাতা মাইকেল মিগন্যানো।

ওই পোস্টে তিনি বলেছেন, পডকাস্ট নির্মাতাদের জন্য নতুন একটি টুল পরীক্ষা করছে স্পটিফাই, যা প্ল্যাটফর্মটির মূল অ্যাপে পাওয়া যাবে। নতুন এই টুলের মাধ্যমে কোনো বাড়তি টুল বা হার্ডওয়্যারের প্রয়োজন ছাড়াই নিজস্ব পডকাস্ট প্রকাশ করতে পারবেন নির্মাতা।

 

নতুন স্পটিফাই পডকাস্ট টুলটির সুবিধা সবাই আপাতত না পেলেও, এই টুল কীভাবে কাজ করবে সেটির একটি ভিডিও শেয়ার করেছে প্রতিষ্ঠানটি।

স্পটিফাইয়ের মূল অ্যাপে একটি ‘+’ বাটন থাকবে, যার মাধ্যমে ব্যবহারকারী গান ও পডকাস্ট শুনতে পারবেন। ওই বাটন চাপলে ‘রেকর্ড পডকাস্ট’ নামে নতুন একটি অপশন দেখতে পাবেন ব্যবহারকারী। এসব পডকাস্ট এককভাবে বা একাধিক ভাগে বিভক্ত করে রেকর্ড করা যাবে।

পডকাস্ট রেকর্ড হওয়ার পর নির্মাতাকে অডিও ছাঁটাই ও ব্যাকগ্রাউন্ড মিউজিক যোগ করার মতো একাধিক অপশন দেখাবে অ্যাপটি। এর পর পডকাস্টের একটি নাম দিয়ে এবং কভার আর্ট যোগ করে স্পটিফাইয়ের মাধ্যমে পডকাস্টটি পুরো বিশ্বকে শোনাতে পারবেন ব্যবহারকারী।

স্পটিফাইয়ের নতুন এই পডকাস্ট টুল অন্যান্য দেশে কবে নাগাদ আসবে, সেই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য মেলেনি।

নিজস্ব অডিওবুক প্ল্যাটফর্ম তৈরি করছে স্পটিফাই

স্পটিফাই নতুন অডিওবুক তৈরির পরিকল্পনা করার ঘোষণা দিয়েছে জুন মাসে। অডিওবুক প্ল্যাটফর্ম ‘ফাইন্ডঅ্যাওয়ে’ অধিগ্রহনের এক বছর পর স্পটিফাইয়ের তরফ থেকে এলো ঘোষণাটি। লেখকদেরকে কাজ তৈরির, সরবরাহের এবং আয় করার সুবিধা দিয়েছে প্ল্যাটফর্মটি।

এ বছরের শুরুর দিকের একটি প্রতিবেদন অনুযায়ী, নতুন একটি অডিওবুক সেবা নিয়ে কাজ করছে অ্যাপল। তবে, এখনও সেবাটির বিস্তারিত কোনো তথ্য জানা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯টু৫ম্যাক’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক