‘অনলাইন স্ট্যাটাস’ আড়ালের সুবিধা আসবে হোয়াটসঅ্যাপে?

ব্যবহারকারীর অনলাইন স্ট্যাটাস লুকানোর জন্য একটি ফিচার নিয়ে কাজ করছে মেটা মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 08:50 AM
Updated : 3 July 2022, 08:50 AM

ফিচারটি নিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ‘ডব্লিউএবেটাইনফো’ হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি সেটিংসের একটি স্ক্রিনশট প্রকাশ করেছে গেল শনিবার, যেখানে অ্যাপ চলা অবস্থায় ব্যবহারকারীকে কারা অনলাইনে দেখতে পাবেন, সেটি নির্ধারনের সুযোগ দিয়েছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের সাম্প্রতিক পরিবর্তনগুলোকেও সমর্থন করবে এই ফিচার, যেখানে অ্যাপের ‘প্রোফাইল ফটো’, ‘অ্যাবাউট’ ও ‘লাস্ট সিন’ সেটিংসের মতো গোপনতা নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে কাজ করেছে মেসেজিং সেবাটি।

এপ্রিলে এসব পরিবর্তনের বেটা সংস্করণ উন্মোচনের পর আরেকটি আপডেট প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ, যেখানে ‘মাই কন্টাক্টস এক্সসেপ্ট’ নামে একটি সেটিং যোগ হয়েছে।

হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন স্ট্যাটাস’ ফিচারের সমস্যা হচ্ছে, পরিচিতদের  পাঠানো বার্তা ব্যবহারকারী দেখেছেন কি না, সেটি যাচাই করা সম্ভব।

‘ডব্লিউএবেটাইনফো’র শেয়ার করা স্ক্রিনশট অনুযায়ী, নতুন ‘অনলাইন স্ট্যাটাস’ ফিচার সেই সব পরিচিতদের প্রবেশাধিকার নিয়ন্ত্রণের সুবিধা দিয়েছে, যাদের ‘লাস্ট সিন স্ট্যাটাস’ দেখতে দিতে চান না ব্যবহারকারী।

এমন মৌলিক গোপনতা ফিচার আনতে হোয়াটসঅ্যাপ কেন এতো দেরি করলো, সেই বিষয়টি অবাক করার মতো। তবে, ফিচারটি আসলে এটি যে ব্যবহারকারীর কাছে নিশ্চিতভাবেই সমাদৃত হবে, সেটি সম্ভবত নিশ্চিত করেই বলা যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক