বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আশঙ্কা করছেন জাকারবার্গ

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আশঙ্কা করছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ। আর্থিক মন্দার শঙ্কায় নতুন কর্মী নিয়োগের লক্ষ্যমাত্রা কমিয়ে এনে, আরও কর্মী ছাটাইয়ের ইঙ্গিত দিয়েছেন প্রভাবশালী এই প্রযুক্তি উদ্যোক্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 10:19 AM
Updated : 1 July 2022, 10:19 AM

বৃহস্পতিবার মেটা কর্মীদের সঙ্গে সাপ্তাহিক বৈঠকে এ বছরের নতুন প্রকৌশলী নিয়োগের লক্ষ্যমাত্রা অন্তত ৩০ শতাংশ কমিয়ে আনার কথা বলেছেন জাকারবার্গ।

“আমাকে যদি বাজি ধরতে বলা হয়, আমি বলবো যে এটা সম্ভবত সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে কঠিন সময় হতে যাচ্ছে,” নিজ প্রতিষ্ঠানের কর্মীদের সঙ্গে প্রশ্ন-উত্তর পর্বে এমনটাই বলেছেন জাকারবার্গ; ওই আলোচনা পর্বের রেকর্ড শোনার সুযোগ হয়েছে রয়টার্সের।

মেটা ২০২২ সালে নতুন প্রকৌশলী নিয়োগের লক্ষ্যমাত্রা ১০ হাজার থেকে কমিয়ে  ছয় থেকে সাত হাজারে নামিয়ে এনেছে বলে জানিয়েছেন জাকারবার্গ।

রয়টার্স জানিয়েছে, গত মাসে পরিচালনা পর্ষদের সভাতেই নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার কথা জানিয়েছিল মেটা। বৃহস্পতিবারের সভায় জাকারবার্গ এ বিষয়ে পরিষ্কার ধারণা দিলেন।

এছাড়াও কর্মীদের কর্মদক্ষতা বিচার করে অপ্রয়োজনীয় কর্মী ছাটাই করার কথাও বলেছেন জাকারবার্গ।

“বাস্তবতা হলো, কোম্পানিতে এমন অনেক মানুষ আছে যাদের এখানে থাকা উচিত নয়,” বলেন তিনি।

“কর্মীদের কাছ থেকে প্রত্যাশা এবং আরও আক্রমণাত্মক লক্ষ্যমাত্রা দাঁড় করানোর মাধ্যমে কিছুটা চাপ বাড়ানো নিয়ে আমার প্রত্যাশা হচ্ছে, আপনাদের অনেকেই হয়তো ভাববেন এই কোম্পানি আপনাদের জন্য নয় এবং আপনাদের নিজেদের সরে দাঁড়ানোর সিদ্ধান্তে আমার কোনো আপত্তি নেই,”-- যোগ করেন জাকারবার্গ।

রয়টার্স বলছে, এ বছরের দ্বিতীয়াংশে অর্থনৈতিক চাপ এবং বিজ্ঞাপন ব্যবসার ওপর বাজার নিয়ন্ত্রকদের চাপ মোকাবেলার প্রস্তুতি নিচ্ছে মেটা। কোম্পানির এক অভ্যন্তরীণ মেমোতেও উঠে এসেছে বিষয়টি, ওই মেমো দেখার সুযোগ হয়েছে রয়টার্সের।

মেমোতে মেটা প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স লিখেছেন, কোম্পানিকে অবশ্যই “আরও নির্মমভাবে অগ্রাধিকারেরভিত্তিতে আরও ছোট ও দক্ষ কার্যনির্বাহী দল পরিচালনা করতে হবে।”

মেমোতে কক্স আরও লিখেছেন, “আমাকে গুরুত্ব দিয়ে বলতেই হবে যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। আমাদের এমন একটি পরিবেশে ত্রুটিহীনভাবে কাজ করতে হবে যেখানে ব্যবসা বৃদ্ধির গতি কম, যেখানে কর্মীদের ব্যাপক হারে নতুন প্রকৌশলী আর বাজেটের প্রত্যাশা করা উচিত নয়।”

এ প্রসঙ্গে মেটার এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় জনসমক্ষে দেওয়ার বক্তব্যকে কেন্দ্র করেই ভবিষ্যত পরিকল্পনা করছে তার প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রের বেশিরভাগ প্রতিষ্ঠানই অর্থনৈতিক মন্দার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। তবে, শেয়ার বাজারে অ্যাপল বা গুগলের তুলনায় মেটার শেয়ারের দরপতন বেশি হয়েছে।

প্রথম প্রান্তিকে ফেইসবুক অ্যাপের ব্যবহারকারী সংখ্যায় প্রথমবারের মতো কমার পর বাজারমূল্যের অর্ধেক হারিয়েছিল বিশ্বের বৃহত্তম সামাজিক মাধ্যম ফেইসবুক।

বাজারে নিজের অবস্থান শক্ত করতে ফেইসবুক তথা মেটা এখন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের আদলে নিজেদের সেবাগুলোকে পরিবর্তন আনছে এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে ভার্চুয়াল রিয়ালিটি সেবার দিকে জোর দিচ্ছে বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক