‘মেটাভার্স ফোরাম’ বানালো মেটা, অ্যাপল বাদ

উদীয়মান মেটাভার্স ধারণার ইন্নয়নে ‘মেটাভার্স স্ট্যান্ডার্ডস ফোরাম’ নামে একটি জোট গঠনের ঘোষণা দিয়েছে মেটা, মাইক্রোসফট এবং অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে, অংশগ্রহণকারী সদস্য তালিকায় নাম নেই শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 01:23 PM
Updated : 22 June 2022, 01:23 PM

মঙ্গলবার ঘোষিত নতুন এই ফোরামে অংশগ্রহনকারী সদস্যদের মধ্যে চিপ নির্মাতা থেকে গেইমিং প্রতিষ্ঠানসহ এই খাতে কাজ করা সবচেয়ে বড় নামগুলো রয়েছে।

পাশাপাশি, এতে ‘ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (ডব্লিউ৩সি)’-এর মতো মান নিয়ন্ত্রক সংস্থা থাকার কথাও ঘোষণার দিন দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে ফোরাম সদস্যরা।

সদস্য তালিকায় এখন পর্যন্ত অ্যাপলের নাম দেখা যায়নি। বিশ্লেষকদের ধারণা, এ বছর বা আগামী বছর মিক্সড রিয়েলিটি হেডসেট উন্মোচনের পরপরই মেটাভার্সে একটি প্রভাবশালী প্রতিষ্ঠান হতে পারে অ্যাপল।

‘রবলক্স’ ও ‘নিয়ানটেক’-এর মতো গেইমিং প্রতিষ্ঠান এবং ‘দ্য স্যান্ডবক্স’ ও ‘ডিসেন্ট্রাল্যান্ড’-এর মতো ক্রিপ্টো-ভিত্তিক মেটাভার্স প্ল্যাটফর্মও নতুন এই ফোরামের সদস্য তালিকায় নেই।

মিক্সড রিয়েলিটি হেডসেট নিয়ে প্রকাশ্যে এখনও কিছু জানায়নি অ্যাপল। তবে ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, এরইমধ্যে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদে দেখানো হয়েছে হেডসেটটি।

নতুন মেটাভার্স ফোরাম গঠন বিষয়ে রয়টার্স অ্যাপলের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো উত্তর মেলেনি।

মিক্সড রিয়েলিটি হেডসেটের মতো ডিভাইস বাজারে এলে মেটার সরাসরি প্রতিদ্বন্দ্বী হবে অ্যাপল, যা মেটাভার্সের বিকাশকে ভবিষ্যতে ঝুঁকিতে ফেলতে পারে। তবে, নিজস্ব ভার্চুয়াল জগত বাস্তবায়নের লক্ষ্যে এরইমধ্যে হার্ডওয়্যারে ব্যাপক বিনিয়োগ করেছে অ্যাপল।

মেটভার্সে অগ্রগামী ভূমিকা রাখতে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান ফেইসবুক ২০২১ সালে নিজেদের নাম পাল্টে ‘মেটা’ হিসেবে আত্মপ্রকাশ করে। এ বছর নিজস্ব মিক্সড-রিয়েলিটি হেডসেট উন্মোচনের পরিকল্পনা রয়েছে মেটার, যার কোড নাম দেওয়া হয়েছে ‘ক্যামব্রিয়া’।

মেটাভার্সে নিজস্ব ত্রিমাত্রিক কনটেন্ট তৈরিতে অ্যাপল অবশ্য আগে থেকেই ‘এইচটিএমএল৫’-এর মতো ওয়েব মান নিয়ন্ত্রন ব্যবস্থা নিয়ে কাজ করছে।

অন্যদিকে, ‘পিক্সার’-এর সঙ্গে ‘ইউএসডিজি’ ফাইল ফরম্যাট নিয়ে কাজ করার পাশাপাশি এই ফরম্যাটের সমর্থন নিশ্চিত করতে ‘অ্যাডোবি’ সফটওয়্যারের সঙ্গেও কাজ করেছে অ্যাপল।

ক্রিপ্টো জগতের সদস্যের পাশাপাশি যে কোনো প্রতিষ্ঠানই ফোরামে যোগ দিতে পারবে। --রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন মেটাভার্স স্ট্যান্ডার্ডস ফোরামের সদস্য এবং চিপ নির্মাতা এনভিডিয়ার কার্যনির্বাহী নিল ট্রেভেট।

অ্যাপলের অনুপস্থিতি কীভাবে ফোরামের লক্ষ্যমাত্রায় প্রভাব ফেলবে সেটি উল্লেখ না করেই ট্রেভেট বলেছেন, মেটাভার্সের কার্যক্রমের জন্য বিভিন্ন মান নিয়ন্ত্রক সংস্থা এবং প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে যোগাযোগ স্থাপন করানোই ফোরামটির মূল লক্ষ্য।