স্মার্ট বাংলাদেশ তৈরিতে সমন্বিত সহায়তা চায় বেসিস

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে আইসিটি শিল্পের ভুমিকা নির্ধারণে সমবেত হয়েছিলেন দেশের তথ্যপ্রযুক্তি সেক্টরের স্টেকহোল্ডাররা। তাদের বয়ানে উঠে এসেছে সরকারের প্রয়োজনীয় পলিসি সহায়তাসহ করণীয় বিষয়গুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2022, 12:19 PM
Updated : 13 June 2022, 12:19 PM

এ বিষয়ে ‘স্মার্ট বাংলাদেশে: আইসিটি শিল্পের ভূমিকা’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে দেশের সফটওয়্যার নির্মাতাদের শীর্ষ সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস’ (বেসিস)।

রোববার রাজধানীতে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ২০২১ সালে শুধু ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন নয়, আমরা অনুকরণীয় হতে পেরেছি।

“আমাদেরকে রোবট ব্যবস্থাপনা করতে হবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি করতে হবে, হার্ডওয়্যার ব্যবস্থাপনা করতে হবে, আর এজন্য নিজেদেরকে নতুন প্রযুক্তিতে দক্ষ করতে হবে।”

বিশেষ অতিথির বক্তব্যে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বাংলাদেশই বিশ্বের একমাত্র দেশ যেখানে সংবিধানে সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করার নির্দেশনা রয়েছে। আমরা সেটি নিশ্চিত করতে পেরেছি। অপর বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার ব্যবসা না করে ব্যবসার অনুকূল পরিবেশ তৈরি করে দেয়।

আয়োজনে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ জানান, তার সংগঠন সাতটি বিষয়কে সামনে নিয়ে এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে সবচেয়ে জরুরী মানবসম্পদের দক্ষতা উন্নয়ন, ইন্ডাস্ট্রি প্রমোশন এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ।

“ইন্ডাস্ট্রি প্রমোশনে সরকারের সহায়তায় একটি সমন্বিত রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট উইং করতে চায় বেসিস। আর পাবলিক প্রাইভেট পার্টশিপের ক্ষেত্রে একটি রোডম্যাপ জরুরী।”

আয়োজক সংগঠনটি জানিয়েছে, অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরী হিমিকা, সহ-সভাপতি ফাহিম আহমেদ, বিজিএমইএর সাবেক সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য ড. রুবানা হক, অ্যাডকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজিম ফারহান চৌধুরী, চালডাল ডটকমের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওয়াসিম আলিম, বেসিসের ফোর আইআর স্থায়ী কমিটির চেয়ারম্যান নাহিদ হাসান এবং দেশের কলসেন্টারগুলোর শীর্ষ সংগঠন বাক্কো’র সভাপতি ওয়াহিদুর রহমান শরীফ।