ডেটা স্টোরেজ প্রশ্নে গুগলের বিরুদ্ধে মামলা রাশিয়ার

গ্রাহকের ব্যক্তিগত ডেটা সংরক্ষণে ব্যর্থ হওয়ার কারণ দেখিয়ে গুগল সহ ছয়টি বিদেশী প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে রাশিয়া। আইন লঙ্ঘনের অভিযোগ এনে আগেও গুগলকে জরিমানা করেছিল দেশটি। সেই জরিমানার পরপরই রাশিয়ায় নিজেদের দেউলিয়া ঘোষণা করে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2022, 09:32 AM
Updated : 28 May 2022, 09:32 AM

রাশিয়ার মামলা করার কথা দেশটির যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা ‘রসকমনাডজর’ নিশ্চিত করেছে শুক্রবার।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে রাশিয়ার হাজার হাজার সৈন্য পাঠানোর পর থেকেই কনটেন্ট, সেন্সরশিপ, ডেটা এবং স্থানীয় প্রতিনিধি বিষয়ে বেশ কয়েকটি শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে বিবাদে জড়িয়েছে মস্কো।

“বর্তমানে এটি পুরোপুরি একটি ‘তথ্য যুদ্ধে’ পরিণত হয়েছে।” - প্রতিবেদনে বলেছে রয়টার্স।

রাশিয়া অঞ্চলে থাকা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য স্থানীয় ডেটাবেজে সংরক্ষণ না করার অভিযোগে গত বছর গুগলকে ৪৬ হাজার ৫৪০ ডলার জরিমানা করেছিল রাশিয়া। শুক্রবার দায়ের করা নতুন মামলায় রাশিয়ার আইন মেনে চলতে গুগলের ক্রমাগত ব্যর্থতাকে কারণ হিসেবে দেখানো হয়।

এ প্রসঙ্গে রয়টার্সকে কোন মন্তব্য করতে রাজি হয়নি গুগল। আর, সম্ভাব্য ৯০ হাজার থেকে দুই লাখ ৭০ হাজার ডলার পর্যন্ত জরিমানার কথা বলছে রসকমনাডজর।

নিয়ন্ত্রক সংস্থাটি আরও ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করার কথা জানিয়েছে। এর মধ্যে রয়েছে ‘এয়ার বিএনবি’, ‘লাইকমি’, ‘টুইচ’, ‘অ্যাপল’ এবং ‘ইউনাইটেড পার্সেল সার্ভিস’। যেহেতু তারা প্রথমবারের মতো আইন লঙ্ঘন করেছে, ফলে তাদের সম্ভাব্য জরিমানা হতে পারে ১৫ থেকে ৯০ হাজার ডলারের মতো।

এ প্রসঙ্গে লাইকমি’র সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি। পাশাপাশি, অন্যান্য প্রতিষ্ঠানের কাছ থেকেও তাৎক্ষণিক কোন উত্তর পায়নি রয়টার্স।