ডেটিং অ্যাপে বিকল্প লেনদেনে সাময়িক অনুমোদন গুগলের

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেড সাময়িকভাবে বিকল্প লেনদেন ব্যবস্থা ব্যবহারের অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে ডেটিং অ্যাপ টিন্ডারের মূল প্রতিষ্ঠান ম্যাচ গ্রুপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 10:47 AM
Updated : 22 May 2022, 10:47 AM

অ্যাপের অভ্যন্তরীণ লেনদেন থেকে আসা আয় ভাগাভাগির প্রশ্নে চলতি মাসের শুরুতেই গুগলের বিরুদ্ধে মামলা করেছিল প্রতিষ্ঠানটি। অ্যাপের অভ্যন্তরীণ লেনদেন থেকে আসা আয়ের ৩০ শতাংশ দাবি করে গুগল প্লে স্টোর। কমিশন না দিলে না দিলে ওই অ্যাপের ডাউনলোড ব্লক করার হুমকি দিয়েছিল প্লে স্টোর।

এমন পরিস্থিতিতে টিন্ডারসহ নিজেদের অন্যান্য ডেটিং অ্যাপগুলো প্লে স্টোরে রাখার ‘শেষ চেষ্টা’ হিসেবে মামলা করেছে ম্যাচ গ্রুপ। রয়টার্স জানিয়েছে, মামলার শুনানি শুরু হবে ২০২৩ সালের এপ্রিল মাসে।

প্লে স্টোর থেকে নিজস্ব ডেটিং অ্যাপ মুছে দেওয়া আটকাতে নানাভাবে চেষ্টা করেছে ম্যাচ গ্রুপ। এক পর্যায়ে গুগলের বিরুদ্ধে আদালত থেকে ‘সাময়িক নিষেধাজ্ঞা আদেশের’ আবেদনও করেছিল প্রতিষ্ঠানটি। সে আবেদন এখন তুলে নেওয়ার কথা শুক্রবার জানিয়েছে ম্যাচ গ্রুপ।

তবে, মামলার নিস্পত্তি হওয়ার আগ পর্যন্ত বিকল্প লেনদেন ব্যবস্থা ব্যবহারের অনুমতি দিলেও তার সঙ্গে প্লে স্টোরের নিজস্ব লেনদেন ব্যবস্থার সমন্বয় করতে হবে বলে জানিয়েছে গুগল।

অন্যদিকে, গুগল প্লে স্টোরের অ্যাপে বিকল্প লেনদেন ব্যবস্থা ব্যবহারের অনুমোদন না দিয়ে প্রতিযোগিতাবিমুখ আচরণ করছে বলে অভিযোগ তুলে মামলা করেছে ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমস। ওই মামলায় এপিককে সমর্থন দিচ্ছেন যুক্তরাষ্ট্রের এক ডজনের বেশি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলরা। এমন পরিস্থিতিতেই গুগলের বিরুদ্ধে মামলায় গিয়েছে ম্যাচ গ্রুপ।

১ জুলাইয়ের মধ্যে নিজস্ব অ্যাপগুলোতে একমাত্র লেনদেন ব্যবস্থা হিসেবে গুগলের নিজস্ব নিজস্ব সেবা না রাখলে গুগল অ্যাপগুলোর ডাউনলোড ব্লক করে দেওয়ার হুমকি দিয়েছিল বলে মামলার আবেদনে অভিযোগ করেছে ম্যাচ গ্রুপ।

মামলায় প্রতিষ্ঠানটি আরও দাবি করেছে, তাদের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ টিন্ডারের সিংহভাগ ব্যবহারকারী গুগলের লেননদেন ব্যবস্থার বদলে তাদের নিজস্ব লেনদেন ব্যবস্থাকেই বেশি পছন্দ করেন। ইনস্টলমেন্টে পাওনা পরিশোধ ও ব্যাংক ট্রান্সফারসহ আরও নানা সুবিধা দেয় টিন্ডারের নিজস্ব লেনদেন ব্যবস্থা যার বেশিরভাগই গুগলের লেনদেন ব্যবস্থায় অনুপস্থিত।

গুগলের পাশাপাশি, অ্যাপল ইনকর্পোরেটেডের অ্যাপ স্টোর ফি এবং লেনদেন নীতিমালা নিয়েও শঙ্কার কথা জানিয়েছে ম্যাচ গ্রুপ।