অ্যাপে ফিটনেস ডেটা সমন্বয়ে গুগল-স্যামসাং জোট

‘হেলথ কানেক্ট’ নামের নতুন একটি প্ল্যাটফর্ম ও ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই)’ তৈরিতে একজোট হয়েছে গুগল ও স্যামসাং। এতে বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে সহজেই অ্যান্ড্রয়েড অ্যাপ ও ডিভাইসে ব্যবহারকারীর স্বাস্থ্য বিষয়ক ডেটা সমন্বয় করতে পারবেন অ্যাপ নির্মাতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 02:17 PM
Updated : 16 May 2022, 02:17 PM

প্রতিষ্ঠান দুটির একজোট হওয়ার বিষয়টি উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে।

প্রতিবেদন অনুযায়ী, কোনো ব্যবহারকারী এপিআই-টি একবার নির্বাচন করলে,  ডিভাইসের একটি ‘এনক্রিপ্ট করা হাব’-এর মধ্যে ব্যবহারকারীর স্বাস্থ্য ডেটা সংগ্রহ করতে পারবে অ্যাপ নির্মাতা।

গুগল বলছে, শেয়ার করা ডেটা ও অ্যাপের পুরো নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীর কাছে। যদি একই ধরনের ডেটা একাধিক অ্যাপ সংগ্রহ করে, তাহলে যেকোনো একটি অ্যাপ বাছাই করতে পারবেন ব্যবহারকারী।

কয়েকটি ভিন্ন বিভাগে ৫০টিরও বেশি ধরনের ডেটা সংগ্রহের সুবিধা দিচ্ছে হেলথ কানেক্ট। এর মধ্যে রয়েছে ব্যবহারকারীর গতিবিধি, শারীরিক পরিমাপ, সাইকেল ট্র্যাকিং, পুষ্টি, নিদ্রা ও অন্যান্য প্রয়োজনীয় উপাদান।

“হেলথ কানেক্ট-এর সুবিধা ও সম্ভাবনা পুরোপুরি বুঝতে, আমরা গুগল এবং অন্যান্য অংশীদারের সঙ্গে কাজ করছি।” --এক সংবাদ সম্মেলনে বলেছেন স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট তাইজং জে ইয়াং।

“আমি আনন্দের সঙ্গে নিশ্চিত করছি, ‘স্যামসাং হেলথ’-তেও বছরের শেষ নাগাদ, হেলথ কানেক্ট সুবিধাটি আসবে।”

“ব্যবহারকারীর অনুমতি সাপেক্ষে, স্যামসাং হেলথ-এর জন্য ‘গ্যালাক্সি ওয়াচ’-এ অ্যাপ নির্মাতারা সঠিক এবং অপ্টিমাইজ করা ডেটা পরিমাপের সুবিধা নিতে পারবেন এবং সুবিধাটি তাদের নিজস্ব অ্যাপেও ব্যবহার করতে পারবেন।”

হেলথ কানেক্ট বর্তমানে একটি উন্মুক্ত বেটা হিসেবে রয়েছে এবং সকল অ্যান্ড্রয়েড নির্মাতাকে এতে প্রবেশের সুযোগ পাচ্ছে।

স্যামসাংয়ের পাশাপাশি, গুগল একটি প্রাথমিক ‘অ্যাক্সেস প্রোগ্রাম’ নিয়ে ‘মাইফিটনেসপ্যাল’, ‘লিপ ফিটনেস; এবং ‘উইদিংস’-এর মতো স্বাস্থ্যবিষয়ক অ্যাপ নির্মাতার সঙ্গে কাজ করছে। এ ছাড়া, ‘গুগল ফিট’ এবং গুগল মালিকানাধীন ‘ফিটবিট’-ও হেলথ কানেক্ট সুবিধাটি আনতে চাচ্ছে ।

এর মানে হচ্ছে, বছরের শেষ নাগাদ উন্মোচন হতে যাওয়া ‘পিক্সেল ওয়াচ’-এর মধ্যেও সুবিধাটি পাওয়া যাবে।