একাধিক সেবা নিয়ে মাইক্রোসফট আনছে ‘ওয়ান আউটলুক’

‘ওয়ান আউটলুক’ নামের একটি অ্যাপ নিয়ে মাইক্রোসফট কাজ করছে, এমন গুঞ্জন বাজারে বেশ কিছু সময় ধরে চলছিল। তবে, নতুন একটি ফাঁস হওয়া তথ্য বলছে, ব্যবহারকারীরা শীঘ্রই এই ‘অল-ইন-ওয়ান’ ইমেইল সুবিধা নিতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 12:49 PM
Updated : 9 May 2022, 12:49 PM

ফাঁস হওয়া তথ্যটি চিহ্নিত করেছেন প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের জ্যেষ্ঠ সম্পাদক টম ওয়ারেন। সেই তথ্য টেলিগ্রাম ও টুইটারে প্রকাশ করেছেন তিনি।

 

উইন্ডোজ ১১-তে থাকা আউটলুক, ক্যালেন্ডার এবং কন্টাক্টস-এর মতো অ্যাপ্লিকেশন সমন্বিত করে ‘একক অ্যাপ’-এ আনবে ওয়ান আউটলুক। অ্যাপটি পিসি, ম্যাক এবং ওয়েবে কাজ করবে।

ডেস্কটপ সহ ‘আউটলুক ওয়েব’, উইন্ডোজের ‘আউটলুক (উইন ৩২)’, ম্যাক ও মেইলের আউটলুক এবং উইন্ডোজ ১০-এ চলতি আউটলুককে প্রতিস্থাপন করবে নতুন এই অ্যাপ।

তবে, এটিই ওয়ান আউটলুক ফাঁস হওয়ার প্রথম ঘটনা নয়। গত বছরও অ্যাপটির একটি সংস্করণের ছবি এসেছিল। তবে, মাইক্রোসফটের বাইরে যায়নি ওই ছবি।

মাইক্রোসফট এখনও বলেনি কবে জনসম্মুখে আসবে ওয়ান আউটলুক। তবে, নতুন ফাঁস হওয়া তথ্য ইঙ্গিত দিচ্ছে, সম্ভবত ঘনিয়ে এসেছে সেই সময়।

প্রাথমিক ধারণায়, উইন্ডোজ ইনসাইডারে অ্যাপটি আসার কথা ছিল ২০২২ সালের এপ্রিলে। নতুন তথ্য বলছে, এ বছরের তৃতীয় প্রান্তিকে পুরোপুরি উন্মোচনের লক্ষ্যে কাজ করছে মাইক্রোসফট।

আউটলুক অ্যাপ্লিকেশনের এই সমন্বিত পদ্ধতি আনার বিষয়টি যুক্তিসংগত বলেই লিখেছে টেকরেডার। কারণ, বেশিরভাগ মানুষ এখনও উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন।

তবে, তার মানে এই নয় যে, সবাই এই অ্যাপে সন্তুষ্ট। এর কারণ হিসেবে সমন্বিত মেইল অ্যাপটির বেমানান নকশা দায়ী বলে প্রতিবেদনের বিশ্লেষণে উল্লেখ করেছে টেকরেডার।

ওয়েব অ্যাপে ‘অতি নির্ভরতার’ জন্য আগেও সমালোচিত হয়েছে উইন্ডোজ ১১। এসব অ্যাপের কারণে পিসিতে অতি মাত্রায় র‍্যাম ব্যবহৃত হয় এবং পারফর্মেন্স ধীর হয়ে যায়।

মাইক্রোসফটের উইন্ডোজ ১১ ওয়েব অ্যাপে অতি নির্ভরতার কারণে কম ক্ষমতাসম্পন্ন ডিভাইসের অপারেটিং সিস্টেমকে উইন্ডোজ ১০ এর পরিবর্তে ‘ধীরগতির ক্রোমবুক’ মনে হয়।

তাই, ‘অল-ইন-ওয়ান’ ওয়েব ভিত্তিক সেবার পাশাপাশি মাইক্রোসফটের নিজস্ব অ্যাপেও নজর দেওয়া উচিত বলে প্রতিবেদনের বিশ্লেষণে উল্লেখ করেছে টেকরেডার।