রেডিও-সদৃশ স্টেশনস অ্যাপ বন্ধ করবে স্পটিফাই

২০১৮ সাল থেকে ‘স্টেশনস’ নামের রেডিও-সদৃশ একটি অ্যাপ যাচাই করছিল স্পটিফাই। গাড়ির ড্রাইভারদের রেডিও অভিজ্ঞতার বিষয়টি মাথায় রেখে বিনামূল্যের এবং ফি’র বিনিময়ে হওয়া গ্রাহকদের জন্য এসেছিল এই অ্যাপ। তবে, ১৬ মে ‘লাইট’ শ্রেণির অ্যাপটি বন্ধ হয়ে যাচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2022, 12:14 PM
Updated : 7 May 2022, 12:14 PM

স্টেশনস অ্যাপটি বন্ধ হওয়া সম্পর্কে ‘৯টু৫গুগল’-এর প্রতিবেদন বলছে, প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড সংস্করণ উন্মোচনের পর, স্পটিফাই অ্যাপটির আইওএস সংস্করণ এনেছিল ২০১৯ সালে। তবে, অ্যাপটির যাচাই এখন শেষ হয়েছে।

স্পটিফাই ইতোমধ্যে ব্যবহারকারীদের জানিয়ে দিতে শুরু করেছে যে, অ্যাপটি আগামী ১৬ মে থেকে বন্ধ হয়ে যাবে।

“মে মাসের ১৬ তারিখে বন্ধ হয়ে যাচ্ছে স্টেশনস। আপনি যেসব স্টেশন তৈরি করেছেন সেগুলোও চলে যাবে। তবে, আপনি এখনও স্টেশনস অ্যাকাউন্ট দিয়ে স্পটিফাই উপভোগ করতে পারবেন। এতে আপনার পছন্দের গানের তালিকা সহ লাখ লাখ গান ও পডকাস্ট খুঁজে পাবেন।” – স্পটিফাই বলেছে ওই বার্তায়।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, স্টেশনস অ্যাপের প্রধান চমক ছিল, ব্যবহারকারী অ্যাপটিতে প্রবেশের পরপরই এতে গান চলত। এ ছাড়া, ব্যবহারকারী তাদের পছন্দের স্টেশনও অদলবদল করতে পারতেন।

তবে, এতে নির্দিষ্ট কোনো গান বা শিল্পী বাছার সুযোগ ছিল না এবং একটি স্টেশনে ফিরে গেলে, ব্যবহারকারী সেই স্টেশনে শেষ যে গানটি শুনছিলেন, সেখান থেকে আবার শুরু হতো।

এর পাশাপাশি, অ্যাপটির স্টেশনগুলোর মধ্যে বেশ কয়েকটি ‘প্রিসেট’ ছিল, যেখানে পছন্দের শিল্পীর গান বেছে একটি তালিকা তৈরি করতে পারতেন ব্যবহারকারী।

এক বিবৃতিতে স্পটিফাই জানিয়েছে, “এসব পরীক্ষার কয়েকটি আমাদের ‘বৃহত্তর ব্যবহারকারী অভিজ্ঞতা’র পথকে প্রশস্ত করেছে এবং অন্যগুলো কেবল ‘গুরুত্বপূর্ণ শিক্ষা’ হিসেবে কাজ করেছে।”

“স্পটিফাই স্টেশনস বেটা আমাদের সেসব পরীক্ষার একটি ছিল। আমরা এই ফিচারটি বন্ধ করছি।”

তবে, ব্যবহারকারী সহজেই তাদের পছন্দের স্টেশন স্থানান্তর করতে পারবেন এবং রেডিওর মতো একই অভিজ্ঞতা সরাসরি স্পটিফাই অ্যাপে উপভোগ করতে পারবেন বলে জানিয়েছে স্পটিফাই।

ব্যবহারকারীরা যদি স্টেশনস ফিচারটি পছন্দ করে থাকেন, তবে তারা মূল অ্যাপে একটি উন্নত ‘স্পটিফাই রেডিও’ অভিজ্ঞতা দেখতে পারেন। ড্রাইভারদের জন্য এতে নিজস্ব রেডিও স্টেশন সহ সংবাদ এবং গানের তালিকা রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

স্পটিফাই নিজেদের লাইভ অডিও প্ল্যাটফর্মকে রিব্র্যান্ডিং করে ‘গ্রিনরুম’ থেকে ‘স্পটিফাই লাইভ’ করার ঘোষণা দিয়েছিল গত মাসে। মূল অ্যাপের ফিচার রাখার পাশাপাশি এটি ‘স্ট্যান্ডএলোন’ অ্যাপ হিসেবেও থাকবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে টেকক্রাঞ্চ।