জয়পুরহাটে হচ্ছে ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার’

ডিজিটাল উদ্যোক্তা তৈরির লক্ষ্য নিয়ে জয়পুরহাটে হচ্ছে নতুন ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার’। দুই বছর সময়ের মধ্যে প্রশিক্ষণ কেন্দ্রটি চালু হবে এবং প্রতিবছর এক হাজার তরুণ-তরুণী প্রশিক্ষণ নিয়ে নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2022, 02:28 PM
Updated : 9 April 2022, 02:28 PM

পলক শনিবার জয়পুরহাটের কালাই-এ সরকারি মহিলা কলেজে ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করে বলেন, “দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধি করতে ডিজিটাল উদ্যোক্তা তৈরি করবে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার।”

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন। সভাপতির বক্তব্যে তিনি বলেন, “প্রতিযোগিতার এই যুগে আমাদের তরুণদের টিকে থাকতে হলে প্রযুক্তি শিক্ষার বিকল্প নাই। সরকার এজন্যই একটি প্রযুক্তিনির্ভর জাতি গড়ে তুলতে কাজ করে চলেছে।”

জয়পুরহাটে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে আইটি শিল্পে এখন জয়পুরহাটবাসীর অবদান রাখার ক্ষেত্র প্রস্তুত হলো বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ জানান, জয়পুরহাট ছাড়াও এই প্রকল্পের আওতায় আরও ১০ জেলা, মানিকগঞ্জ, ভোলা, সিরাজগঞ্জ, কিশোরগঞ্জ, কুষ্টিয়া, বান্দরবান, নারায়ণগঞ্জ, চাঁদপুর, দিনাজপুর ও মেহেরপুরে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে এবং বাংলাদেশ সেনাবহিনীর সার্বিক তত্ত্বাবধানে ১১টি জেলায় প্রায় ৭৯৯ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে স্থানীয় ফ্রিল্যান্সারদের কাছে প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ ল্যাপটপ বিতরণ করা হয়।