নতুন ই-কমার্স ‘সুপার অ্যাপ’ চালু করল ভারতের টাটা

বহুল প্রতিক্ষিত নতুন ই-কমার্স ‘সুপার অ্যাপ’ চালু করেছে ভারতের টাটা গ্রুপ। পোশাক থেকে বিমানের টিকিট, সবই পাওয়া যাবে এখানে। দেশটিতে বর্তমানে ই-কমার্স বাজারে রাজত্ব করছে মার্কিন প্রতিষ্ঠান অ্যামাজন ও ওয়ালমার্টের ফ্লিপকার্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2022, 11:34 AM
Updated : 8 April 2022, 11:34 AM

‘টাটা নিউ’ (Tata Neu) নামের নতুন এ সুপার অ্যাপ চালু হয়েছে বৃহস্পতিবার।  এর নির্মাণ কাজ চলছিল প্রায় দুই বছর ধরে।

নতুন সুপার অ্যাপটি ‘ওয়েস্টসাইড ফ্যাশন’, ‘এয়ার এশিয়া’র টিকেট, ‘ক্রোমা ইলেকট্রনিকস’, ‘তাজ গ্রপ অফ হোটেলস’, ‘বিগবাস্কেট অনলাইন গ্রোসারি’ এবং ‘১এমজি অনলাইন ফার্মেসি’র মতো প্রতিষ্ঠানটির নিজস্ব ব্রান্ডের একক প্লাটফর্ম হিসেবে কাজ করবে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

চীনে সুপারঅ্যাপের প্রচলন বেশ কয়েক বছরের হলেও ভারতে সম্ভবত টাটার অ্যাপটিই প্রথম বিস্তৃত সেবাদাতা ব্র্যান্ডকে এক অ্যাপের আওতায় নিয়ে আসছে।

“ভারতীয় গ্রাহকদের জীবনকে সহজতর করাই আমাদের লক্ষ্য।”-- লিঙ্কডইনে বলেছেন টাটা গ্রুপের চেয়ারম্যান নাটারাজান চান্দ্রাশেকারান।

পাশাপাশি, এয়ারলাইন প্রতিষ্ঠান ‘ভিসতারা’ এবং ‘এয়ার ইন্ডিয়া’ এর সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করার বিষয়টিও উল্লেখ করেছেন তিনি। এ ছাড়া অ্যাপটিতে ‘টাইটান’ ঘড়িও শীঘ্রই পাওয়া যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

২০২০-২১ সালে দেড় শতক পুরোনো এ প্রতিষ্ঠানটির মোট আয় ছিল ১০ হাজার ৩০০ কোটি ডলার।

স্টিল উৎপাদন, আইটি আউটসোর্সিং ও ইউটিলিটি সেবায় শীর্ষ খেলোয়াড় হলেও, ব্রিটিশ বিলাসবহুল গাড়ির ব্রান্ড ‘জাগুয়ার ল্যান্ড রোভার’ তৈরির জন্য  আন্তর্জাতিকভাবে সবচেয়ে বেশি পরিচিত টাটা। ভারতেও নিজ ব্রান্ডের নামে গাড়ি তৈরি করছে প্রতিষ্ঠানটি।

পাশাপাশি, প্রতিষ্ঠানটি মার্কিন কফি চেইন স্টারবাকস করপোরেশনের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে। এ ছাড়া ফ্যাশন ব্রান্ড ‘জারা’র সঙ্গেও দোকান পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

ধারণা রয়েছে, ২০২৬ সালের মধ্যে প্রায় ২০ হাজার কোটি ডলারের বাজার হবে ই-কমার্সে। যার সিংহভাগই রয়েছে অ্যামাজন ও ফ্লিপকার্টের দখলে।

২০১৬ সালে ‘টাটা ক্লিক’ (Tata cliQ) নামের অনলাইন মার্কেটপ্লেস চালু করলেও এতদিন ই-কমার্স বাজারের ছোট খেলোয়াড় ছিল প্রতিষ্ঠানটি।

টাটা নিউ-এর হাত ধরে সেই অবস্থা পাল্টে দিতে চায় টাটা।

গ্রাহকদের জন্য ‘মেম্বারশিপ প্রোগ্রাম’ এবং ‘ক্রস-ব্র্যান্ড লয়ালটি স্কিম’ নামের দুটি ফিচার থাকবে টাটা নিউ অ্যাপে। এতে অ্যাপটি থেকে কেনার সময় নগদ আয় এবং পুরষ্কার অর্জনের সুবিধা পাবেন গ্রাহকরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক