ইউক্রেইন প্রশ্নে এবার উইকিপিডিয়ার ওপর চড়াও রাশিয়া

অনলাইনে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াকে ৫০ হাজার ডলার পর্যন্ত আর্থিক জরিমানার হুমকি দিয়েছে রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা রসকমনাডজর। ওয়েবসাইটে থাকা ইউক্রেইন বিষয়ক সকল জনস্বার্থ বিরোধী ‘ভুল তথ্য’ সরাতে বলছে সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2022, 11:18 AM
Updated : 6 April 2022, 11:18 AM

সংস্থাটি ইউক্রেইনে রাশিয়ার ‘বিশেষ অভিযান’ এবং দেশটির সামরিক বাহিনীর কার্যক্রম নিয়ে, উইকিপিডিয়ার বিরুদ্ধে ভুল তথ্য উপস্থাপনের অভিযোগটি এনেছে মঙ্গলবার।

রাশিয়ার আইন অনুযায়ী, রসকমনাডজর জানানোর পরও কোনো ইন্টারনেট উৎসের মালিক ওয়েবসাইট থেকে অবৈধ তথ্য সরিয়ে না নিলে, নিয়ন্ত্রক সংস্থাটি তাকে ৪০ লাখ রুবল (৪৮ হাজার ১২০ ডলার) পর্যন্ত জরিমানা করতে পারে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

"উইকিপিডিয়া রাশিয়ানদের উপর ক্রমাগত তথ্য আক্রমণের একটি নতুন মাধ্যম হয়ে উঠেছে।"-- দাবি করেছে সংস্থাটি।

প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা বলছে, ওয়েবসাইটটির নিয়ন্ত্রক সংস্থা ‘দ্য উইকিমিডিয়া ফাউন্ডেশন’-এর কাছ থেকে এ বিষয়টি নিয়ে এখনও কোনও মন্তব্য পাওয়া যায়নি।

সংস্থাটি অবশ্য নিজেদের অবস্থান পরিষ্কার করেছে গত মাসেই। তখন রাশিয়ার সরকার একই ধরনের দাবি করেছিল বলে প্রতিবেদনে লিখেছে সাইটটি।

“আমাদের সদস্যদের সেন্সর ও ভয় দেখানোর চেষ্টা করলেও, আমরা এ আন্দোলন থেকে পিছপা হব না।”--বিবৃতিতে উইকিমিডিয়া ঘোষণাটি দিয়েছিল গত ৩ মার্চ।

রাশিয়া ইউক্রেইনে এক লাখের বেশি সৈন্য পাঠিয়েছে গত ২৪ ফেব্রুয়ারি। এ পদক্ষেপের পর কঠোর ইউক্রেনীয় প্রতিরোধ এবং পশ্চিমা নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে দেশটি।