স্প্যাম বন্ধে নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপের আইওএস সংস্করণে

বছর তিনেক হল ব্রাজিলের বাজারে কতোগুলো মেসেজ ফরোয়ার্ড করা যাবে বা কতোজনকে ফরোয়ার্ডকে করা যাবে, তার উপর সীমাবদ্ধতা দিয়ে রেখেছিল হোয়াটসঅ্যাপ। এবার বেটা পর্যায় থেকে বিশ্বাবাজারে আসছে সেই ফিচারটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2022, 11:34 AM
Updated : 4 April 2022, 11:34 AM

সংশ্লিষ্টরা বলছেন, স্প্যাম এবং ভুয়া তথ্যের প্রচারণা মোকাবেলা করতেই মেসেজ ফরোয়ার্ড করার ফিচারের ওপর সীমাবদ্ধতা আনছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ বিষয়ক সাইট ‘ডব্লিউএ বেটাইনফো’ এক প্রতিবেদনে জানিয়েছে, আইওএসের হোয়াটসঅ্যাপ বেটা সংস্করণ ২২.৭.০.৭৬-এ ইতোমধ্যেই যোগ হয়েছে ফিচারটি।

‘ডব্লিউএ বেটাইনফো’ এবং আরেক প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ ম্যাকের প্রতিবেদন বলছে অনুমোদিত সংখ্যার বেশি মানুষের কাছে মেসেজ ফরোয়ার্ড করতে গেলেই নোটিফিকেশন দিয়ে ব্যবহারকারীকে আটকে দেবে হোয়াটসঅ্যাপের নতুন ফিচারটি।

হোয়াটসঅ্যাপে স্প্যাম এবং ভুয়া তথ্য প্রচারণার বহুল ব্যবহৃত একটি কৌশল হলো অনেককে নিয়ে গ্রুপ মেসেজ খুলে তাতে মেসেজ ফরোয়ার্ড করে দেওয়া। এ ছাড়াও ক্ষেত্রবিশেষে একই মেসেজ এক সঙ্গে অনেক মানুষকে আলাদাভাবে পাঠায় স্প্যামাররা। এ ধরনের বিড়ম্বনা এড়ানোর কৌশল হিসেবেই বিবেচনা করা হচ্ছে ফিচারটিকে।

তবে, ৯টু৫ ম্যাকের প্রতিবেদন বলছে, মেসেজ ইচ্ছা মতো সবার কাছেই ফরোয়ার্ড করার সুযোগ পাবেন কেবল মেসেজের মূল মালিক।

নতুন সীমবাবদ্ধতার অংশ হিসেবে, অন্য কারও কাছ থেকে ফরোয়ার্ড হয়ে আসা মেসেজ একজন ব্যবহারকারী নিজে ফরোয়ার্ড করতে পারবেন কেবল একবার।

তবে, এ ক্ষেত্রে ব্রাজিলের দৃশ্যপটটা ছিল একটু ভিন্ন। একটি মেসেজ কতোবার ফরোয়ার্ড করা হয়েছে সেটি চিহ্নিত করতে সক্ষম ব্রাজিলে প্রচলিত হোয়াটসঅ্যাপ সংস্করণটি। কোনো মেসেজ একবার ফরোয়ার্ড করা হলে সেটি আরও পাঁচ জনের কাছে ফরোয়ার্ড করতে পারতেন একজন ব্যবহারকারী। আর ওই একই মেসেজ আগেই একাধিকবার ফরোয়ার্ড করা হয়ে থাকলে ব্যবহারকারী সেটি ফরোয়ার্ড করতে পারতেন কেবল একবার।

এ ছাড়াও আসন্ন ‘কমিউনিটিজ’ ফিচার নিয়ে জানিয়েছে ‘ডব্লিউএ বেটাইনফো’। অ্যাপের ক্যামেরা ট্যাব ‘কমিউনিটিজ’ ট্যাব দিয়ে প্রতিস্থাপনের পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

একাধিক গ্রুপ চ্যাটের মধ্যে যোগাযোগ সহজ করে দেবে এই ফিচারটি। প্রতিটি গ্রুপ চ্যাটের অ্যাডমিন ‘কমিউনিটিস’ ফিচারের অংশ নিয়ে তথ্য আদান প্রদান করতে পারবেন। ৯টু৫ ম্যঅকের প্রতিবেদন বলছে গ্রুপের ওপর অ্যাডমিনদের নিয়ন্ত্রণ আরও বাড়বে নতুন ফিচারে।

নতুন ফিচার দুটি কবে নাগাদ বিশ্ববাজারের সকল ব্যবহারকারীর জন্য আসবে, সে প্রসঙ্গে কোনো সুস্পষ্ট তথ্য এখনো মেলেনি। তবে উভয় সাইট বলছে, হোয়াটসঅ্যাপের আসন্ন আপডেটগুলোতেই ফিচার দুটির অভিষেক হবে বিশ্ববাজারে।