নিজের পোশাক নিজেকেই ধুতে হবে মেটা কর্মীদের!

বিলাসবহুল সুযোগ সুবিধা মেটা কর্মীদের জন্য সম্ভবত কেবল অতীতের বিষয় হতে যাচ্ছে! ‘কোম্পানির খরচ কমানো’র ধাক্কায় বন্ধ হয়ে যাচ্ছে কর্মীদের জন্য রাখা বিভিন্ন লোভনীয় সুযোগ-সুবিধা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2022, 03:33 PM
Updated : 13 March 2022, 03:33 PM

ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা তার কর্মীদের জানিয়ে দিয়েছে, বিনামূল্যের লন্ড্রি, ড্রাই ক্লিনিং ও  ‘ভ্যালে’ সেবা আর আশা করতে পারবেন না তারা। এমনকি প্রতিদিনের রাতের খাবারও সন্ধ্যা ছয়টা থেকে আধা ঘন্টা পিছিয়ে সাড়ে ছয়টায় মিলবে বলে প্রতিবেদনে লিখেছে নিউ ইয়র্ক টাইমস।

খরচ কমানোর সঙ্গে রাতের খাবার দেরিতে দেওয়ার সম্পর্ক কী? কারণ হচ্ছে, প্রতিষ্ঠানটির শেষ বাসটি ছয়টায় অফিস ছেড়ে চলে যায়, ফলে তখন অপেক্ষাকৃত কম সংখ্যক কর্মী অফিসে থাকেন। নতুন নিয়মে কর্মীদের হয় বিনামূল্যে রাতের খাবার অথবা বিনাখরচে অফিসের গাড়িতে বাড়ি ফেরার মধ্যে যে কোনো একটি বেছে নিতে হবে।

“আমাদের রান্না সেবা প্রথমত অফিসের কর্মীদের জন্য একটি ‘অন-সাইট’ সুবিধা। আমরা শুধু তাদের এ সুবিধাটি দিতে চাচ্ছি যারা অতিরিক্ত সময় পর্যন্ত কাজ করেন।” মেইলে প্রোটোকল নিউজ সাইটকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র ট্রেসি ক্লেটন।

আগেই দেওয়া এক ঘোষণা অনুসারে ২৮ মার্চ থেকে মেটা কর্মীরা অফিসে ফিরবেন। তার আগেই খরচ কমানোর এই ঘোষণাটি এলো। তবে, প্রতিষ্ঠানটি বাসা-থেকে-কাজের ব্যবস্থাও রাখছে কিছু কর্মীর জন্য।

এ খবরে কর্মীদের একটি অংশ ‘হতাশ হয়েছেন’ বলে নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক সাত কর্মী।

যে পোস্টে এ সিদ্ধান্তের ঘোষণা এসেছে, সেখানে অনেকেই কমেন্ট করে অভিযোগ করেছেন বলে জানিয়েছেন পোস্টটি দেখা কিছু কর্মী। অনেকেই ক্ষতিপূরণ চাইছেন এবং কাজের উপর এ সিদ্ধান্তের প্রভাব প্রশ্নে আদৌ কোনো জরিপ হয়েছে কি না– সেটিও জিজ্ঞেস করেছেন।

মেটা অবশ্য বলছে, এ বছর কর্মীদের কল্যাণ ভাতা সাতশ’ ডলার থেকে বাড়িয়ে তিন হাজার ডলার করা হবে। প্রচলিত উপবৃত্তি শারীরিক ও মানসিক স্বাস্থ্য, আর্থিক পরিকল্পনা এবং শিশু, বয়স্ক ও পোষা প্রাণি বিষয়ক খরচ বহন করে।

মেটা’র প্রধান প্রযুক্তি কর্মকর্তা অ্যান্ড্রু বসওয়ার্থ এ সিদ্ধান্তের পক্ষ নিয়ে কমেন্ট করা কর্মীদের সমালোচনা করেছেন।

এ সিদ্ধান্তে মেটা’র কাজের সংস্কৃতি ব্যহত হবে বলে যারা কমেন্ট করেছেন, প্রতিষ্ঠানটির খাদ্য বিভাগের এক কর্মী তাদের তীব্র সমালোচনা করেন।

“আমি অকপটে বলছি, যখন তিন থেকে ১০ টি ‘টু-গো বক্স’ আমাদের সহকর্মীদের ঠুসে বাড়িতে নিয়ে যায় তখন আমাদের কাজের সংস্কৃতি নিয়ে কেউ তো কিছু বলে না। সিদ্ধান্তটি ষাট লাখ ‘টু-গো’ বক্স অপব্যবহার কিছুটা আটকানোর চেষ্টায় নেওয়া হয়েছে।”

মন্তব্যটি দ্রুত সহকর্মীদের সমর্থন পায় এবং সেই পোস্টে শুক্রবার মধ্যাহ্ন পর্যন্ত সবচেয়ে বেশি লাইক পাওয়া মন্তব্যের স্থান দখল করে ছিল।

মেটা প্রধান মার্ক জাকারবার্গ ফেব্রুয়ারিতেই মেটাভার্স চালু হওয়ার আগে কোম্পানির ক্রমাগত পরিবর্তন নিয়ে আভাস দিয়েছেন।

এর মধ্যে রয়েছে, বিভিন্ন নতুন স্লোগান এবং অভ্যন্তরীণ ব্র্যান্ডিং পরিবর্তনসহ ‘নিউজফিড’ নাম বদলে শুধু ‘ফিড’ করা এবং প্রতিষ্ঠানটির কর্মীদের ‘মেটামেইট’ হিসেবে ডাকার বিষয়টি।

এ পরিবর্তনে জাকারবার্গ আত্মবিশ্বাসী হলেও, প্রতিষ্ঠানটির আয় গত মাসে আকস্মিকভাবে কমে গিয়েছে এবং প্রথমবার দৈনিক ব্যবহারকারীর সংখ্যাও কমে গিয়েছে।

ফেব্রুয়ারিতে মেটার মূল্য একদিনে প্রায় ২৬.৪ শতাংশ কমে যায়, যা একদিনে কোন মার্কিন প্রতিষ্ঠানের ইতিহাসে সবচেয়ে বড় দর পতনের ঘটনা। এ মন্দার কারণে জাকারবার্গের ব্যক্তিগত সম্পদও কমে তিন হাজার কোটি ডলারের কাছাকাছি নেমে আসে।