অ্যাপ ‘আর্কাইভ’ করার ফিচার নিয়ে কাজ করছে গুগল

অ্যান্ড্রয়েড অ্যাপ ‘আর্কাইভ’ করে রাখার নতুন ফিচার নিয়ে কাজ করছে গুগল। এতে নিয়মিত ব্যবহার হয় না এমন অ্যাপ আনইনস্টল না করেই ‘ছোট ফাইল’ হিসেবে রেখে দিতে পারবেন ব্যবহারকারী; বাঁচবে ডিভাইসের মেমোরি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2022, 04:25 PM
Updated : 9 March 2022, 04:25 PM

নতুন ফিচার প্রসঙ্গে এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ফিচারটি আছে এমন যে কোনো অ্যাপ `আংশিক আনইনস্টল’ করে রাখতে পারবেন ব্যবহারকারী। পুরোপুরি মুছে যাবে না অ্যাপটি; বরং ৬০ শতাংশ পর্যন্ত ছোট হয়ে আসবে অ্যাপের ফাইল।

পরীক্ষামূলক ফিচারটি একটি নতুন ধরনের এপিকে (অ্যান্ড্রয়েড প্যাকেজ) তৈরির মাধ্যমে অ্যাপ ছোট করে আনে বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

গুগল এই নতুন ধরনের এপিকে ফাইলগুলোকে আখ্যা দিচ্ছে ‘আর্কাইভড এপিকে’ হিসেবে। 

অ্যান্ড্রয়েড নির্মাতা প্রতিষ্ঠানটি বলছে, আকারে অনেক ছোট হবে ‘আর্কাইভড এপিকে’; ব্যবহারকারী অ্যাপ ‘রিস্টোর’ বা ফিরিয়ে আনার আগ পর্যন্ত ব্যবহারকারীর সব ডেটা সংরক্ষিত থাকবে এতে। ব্যবহারকারী অ্যাপ ‘রিস্টোর’ করলে আগের অবস্থায় ফিরে আসবে তার ডেটা।

ফিচারটি ‘বান্ডলটুল ১.১০’র মাধ্যমে অ্যাপ নির্মাতাদের হাতে পৌঁছাবে বলে জানিয়েছে ভার্জ। ফিচারটি সাধারণ ব্যবহারকারীদের জন্য ‘এ বছরের শেষ নাগাদ’ উন্মুক্ত করার কথা বলেছে গুগল। আর নির্মাতারাও চাইলে নতুন ফিচারটির ব্যবহার থেকে বিরত থাকতে পারবেন বলে ব্লগ পোস্টে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ফিচারটি অ্যান্ড্রয়েড অ্যাপে ঠিক কী ভাবে উপস্থাপিত হবে সে প্রসঙ্গে বিস্তারিত কিছু জানায়নি গুগল। তবে, ভার্জ বলছে, সম্ভবত অ্যাপে চাপ দিয়ে ধরে রাখলে ‘আনইনস্টল’ অপশনের পাশেই অ্যাপ ‘আর্কাইভ’ করার অপশনটি চলে আসবে।

অ্যাপ ‘আর্কাইভ’ করে রাখার ফিচারটি বাজারে আসলে সাধারণ ব্যবহারকারীরাই বেশি উপকৃত হবেন বলে মন্তব্য করেছে ভার্জ। বিশেষ করে, নিয়মিত ব্যবহার হয় না এমন অনেক অ্যাপ ডিভাইসে জমিয়ে রাখার অভ্যাস রয়েছে– এমন ব্যবহারকারীদের কথাই বলেছে সাইটটি।

অ্যাপ ‘আর্কাইভ’ থেকে ফিরিয়ে আনার গতি পুনরায় ইনস্টল করার চেয়ে বেশি হবে এবং ওয়াই-ফাই সংযোগের অনুপস্থিতিতে কম মোবাইল ডেটা খরচ করেই কাজটি করা যাবে, ধারণা করছে ভার্জ।