ভিসা-মাস্টারকার্ডের পর এবার পেপাল স্থগিত রাশিয়ায়

রাশিয়ায় লেনদেন সেবা স্থগিত করেছে পেপাল। ইউক্রেইনে রাশিয়ার “সহিংস সামরিক আগ্রাসনের” প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ নেওয়ার কথা বলেছে আন্তর্জাতিক আর্থিক লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2022, 08:49 AM
Updated : 6 March 2022, 08:49 AM

পেপাল প্রধান নির্বাহী ড্যান শুলশ্যানের একটি চিঠি টুইট করে রাশিয়ায় পেপাল সেবা বন্ধ হওয়ার খবর নিশ্চিত করেছেন ইউক্রেইনের উপ প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভ।

চিঠিকে শুলম্যান লিখেছেন, “বর্তমান পরিস্থিতিতে, আমরা রাশিয়ায় পেপাল সেবা বন্ধ করছি।”

“এই কঠিন সময়ে ওই অঞ্চেলে অবস্থিত আমাদের কর্মীদের সমর্থন দিতে আমাদের পক্ষে যা সম্ভব তার সবটাই করছি আমরা।”

রয়টার্সের প্রতিবেদন বলছে, রাশিয়ায় কেবল আন্তর্জাতিক লেনদেনের সেবা দিত পেপাল। সপ্তাহের শুরুতেই রাশিয়া থেকে নতুন ব্যবহারকারীদের নিবন্ধন বন্ধ করেছিল প্রতিষ্ঠানটি। এবার এক যোগে সব সেবা স্থগিত করেছে পেপাল। এই সীদ্ধান্তের অধীনে পেপালের মানি ট্রান্সফার সেবা ‘জুম (Xoom)’-ও বন্ধ থাকবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

এ প্রসঙ্গে পেপাল মুখপাত্র এইডেন কেলি ভার্জকে জানিয়েছেন, পেপাল “নির্দিষ্ট সময় পর্যন্ত সেবা গ্রাহকদের আর্থিক উত্তোলনের প্রক্রিয়া চালু রাখবে, যেন প্রযোজ্য আইন এবং নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অবস্থায় থাকে অ্যাকাউন্ট ব্যালেন্স।”

তবে, ভার্জের প্রতিবেদন বলছে, সম্ভবত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন এবং অন্যান্যদের নিষেধাজ্ঞার জেরে নিজের ব্যাংক কার্ড মাধ্যমে পেপালের লেনদের সেবা থেকে ইতোমধ্যেই বাদ পড়েছেন রাশিয়ার ব্যবহারকারীদের একটা অংশ।

অবরোধ-নিষেধাজ্ঞার জেরে অ্যাপল পে এবং গুগল পে সেবা থেকেও বিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রযুক্তিনির্ভর আর্থিক লেনদেন সেবা ব্যবহারকারীদের একটা অংশ।