যুদ্ধের তহবিল জোগাড়ে এনএফটি বেচবে ইউক্রেইন

রাশিয়ার আগ্রাসনের মুখে যুদ্ধের তহবিল জোগাড় করতে নন-ফাঞ্জিবল টোকেন বা এনএফটি বেচার সিদ্ধান্ত নিয়েছে ইউক্রেইন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2022, 11:36 AM
Updated : 4 March 2022, 11:36 AM

পাশাপাশি, জরুরি সাহায্যের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএ এবং বিশ্ব ব্যাংকের সঙ্গে আলোচনা করছে দেশটির সরকার।

সামরিক বাহিনীর তহবিল ঘাটতি মেটাতে ইউক্রেইন শিগগিরই এনএফটি বেচবে বলে টুইট করেছেন দেশটির উপ প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভ। ইতোমধ্যে যুদ্ধাকালীন বন্ড বেচে ২৭ কোটি ডলারের তহবিল সংগ্রহ করেছে ইউক্রেইন সরকার।

অল্প কথায় ব্যাখ্যা করলে, এনএফটি হচ্ছে এক ধরনের ডিজিটাল সম্পদ যা বাস্তব পৃথিবীর অন্য যে কোনো সম্পদের মত বেচা-কেনা করা যায়, কিন্তু স্পর্শ করে দেখার মত কোনো অস্তিত্ব এর নেই। ভার্চুয়াল সম্পদের মালিকানার সার্টিফিকেট হিসেবে বিবেচনা করা হয় ডিজিটাল টোকেনগুলোকে।

বিবিসি লিখেছে, সামরিক বাহিনীর তহবিল জোগাড় করতে ইউক্রেইন সরকার যে নতুন নতুন উপায় খুঁজছে, এনএফটি বিক্রির সিদ্ধান্ত তারই ইঙ্গিত।

ফেদোরভ তার টুইটে বলেন, “সতর্কতার সঙ্গে বিবেচনার পর আমরা এয়ারড্রপ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। প্রতিদিন আরো বেশি সংখ্যক মানুষ আগ্রাসন মোকাবেলায় ইউক্রেইনকে সহযোগিতা করতে চাইছে। তার বদলে, ইউক্রেইনের সামরিক বাহিনীকে সমর্থন দিতে আমরা শিগগিরই এনএফটির ঘোষণা দেব।”

মঙ্গলবারেই যুদ্ধকালীন বন্ড বিক্রি করে ২৭ কোটি ডলারের তহবিল সংগ্রহ করেছে ইউক্রেইন। বিবিসি জানিয়েছে, প্রতিটি এক বছর মেয়াদী বন্ড বিক্রি হয়েছে এক হাজার ইউক্রেইনিয়ান মুদ্রায়, সুদের হার ১১ শতাংশ।

দেশটির অর্থ মন্ত্রণালয় বলেছে, “বন্ড বেচে সংগ্রহ করা তহবিল ইউক্রেইনের সামরিক বাহিনীর প্রয়োজন মেটাতে ব্যবহৃত হবে।”

পাশাপাশি, আগামী কয়েক মাসে ইউক্রেইনকে কয়েকশ কোটি ডলার যোগাতে কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক ও আইএমএফ।

ক্রিপ্টো মুদ্রা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ইউক্রেইনে যুদ্ধ তহবিলের জন্য আসা অনুদানের একটা বড় অংশ আসছে বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টো মুদ্রার মাধ্যমে।

ইউক্রেইন সরকার শনিবার টুইট করেছিল, “ইউক্রেইনের মানুষদের পাশে দাঁড়ান। এখন আমরা বিটকয়েনের মাধ্যমে অনুদান নিচ্ছি। বিটকয়েন, ইথেরিয়াম এবং ইউএসডিটি।”

ওই টুইটের পাশাপাশি দুটি ক্রিপ্টোকারেন্সি ওয়ালেটের ঠিকানাও পোস্ট করা হয়েছিল ওই টুইটার অ্যাকাউন্ট থেকে। টুইট করার আট ঘণ্টার মধ্যে ইউক্রেইন সরকার ৫৪ লাখ ডলার সমমূল্যের বিটকয়েন অনুদান পেয়েছিল বলে জানিয়েছে বিবিসি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক